ভিডিও EN
  1. Home/
  2. জোকস

সপ্তাহের রসালাপ: বীরবলের হাতিয়ার

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ১১:১২ এএম, ২৫ ফেব্রুয়ারি ২০২২

একদিন সম্রাট আকবর ও বীরবল গল্প করছেন, এমন সময় আকবর বীরবলকে জিজ্ঞাসা করলেন- আচ্ছা বীরবল বল তো, পৃথিবীতে সবচেয়ে বড় হাতিয়ার কী? বীরবল বললেন, বাদশাহ পৃথিবীতে সবচেয়ে বড় হাতিয়ার হলো আত্মবিশ্বাস।

বীরবলের এমন জবাবে আকবর খুব বেশি সন্তুষ্ট হলেন না। তিনি এই কথাটি নিজের মনের মধ্যেই রেখে দিলেন। আর ভাবতে লাগলেন উপযুক্ত সময়ে এর পরীক্ষা করবেন।

একদিন আকবরের হাতিশালের একটি হাতি পাগল হয়ে গেলো। সাধারণত হাতি পাগল হয়ে গেলে সেই হাতিটিকে একটি খাঁচার মধ্যে রেখে দেওয়া হয়, যাতে এটি কারো ক্ষতি করতে না পারে। এই সময় আকবর বীরবলের আত্মবিশ্বাসের ভাবনা পরীক্ষা করে দেখতে চাইলেন, তিনি দেখতে চাইলেন কীভাবে বীরবল আত্মবিশ্বাসের মাধ্যমে হাতির হাত থেকে রক্ষা পায়। তিনি বীরবলকে রাজদরবারে হাজির হওয়ার জন্য খবর পাঠালেন।

এদিকে সম্রাট তার কর্মচারীদের নির্দেশ দিলেন, বীরবল আশা মাত্রই সেই পাগল হাতিটির খাঁচার দরজা যেন খুলে দেওয়া হয়। তারপর তিনি বললেন, দেখি কীভাবে আত্মবিশ্বাস সবচেয়ে বড় হাতিয়ার হয়।

অপরদিকে বীরবল, নিজের মনেই রাজদরবারের দিকে হেঁটে হেঁটে আসছেন, এমন সময় সেই পাগল হাতিটির দরজা খুলে দেওয়া হল। হাতিটি বীরবলকে দেখে দ্রুত চিৎকার করতে করতে তার দিকে ছুটে যেতে লাগল।

কিন্তু হাতির এই ছুটে আসা দেখে বীরবল ঘাবড়ে না গিয়ে মনে মনে বললেন, এ নিশ্চয় সম্রাটের নির্দেশ। আর সম্রাট তার আত্মবিশ্বাস পরীক্ষা করতেই এই নির্দেশ দিয়েছেন। বীরবল ছিল অনেক শান্ত, চতুর ও আত্মবিশ্বাসী। সে পাগল হাতিকে তার দিকে ছুটে আসতে দেখে এদিক-ওদিক কোথাও পালালো না। কারণ পালিয়েও কোনো লাভ নেই।

এদিকে হাতিটি তার অনেকটা কাছে চলে এসেছে। এমন সময় বীরবল দেখল, তার পাশ দিয়েই একটি কুকুর দৌড়ে যাচ্ছে, হাতির আগে আগে। বীরবল এটি দেখে তাড়াতাড়ি কুকুরটির পেছনের পা ধরে হাতিটির দিকে ছুঁড়ে দিলো।

হাতিটি কুকুরের এমন চিৎকার শুনে ভীষণ ভয় পেয়ে গেলো। তাই আর আগে না গিয়ে বরং পেছন ফিরে দৌড়াতে লাগলো। এদিকে আকবর মহল থেকে সব কিছুই দেখছিলেন।

এভাবেই বীরবল প্রমাণ করলেন যে, পৃথিবীর সবচেয়ে বড় হাতিয়ার হল আত্মবিশ্বাস। যদি হাতিটিকে তীর বা পাথর ছুঁড়ে মারা হত তাহলে সেটি আরও বেশি রেগে যেত। কিন্তু বীরবল উপস্থিত বুদ্ধি প্রয়োগ করে, হাতিটিকে ভয় পাইয়ে দেওয়ার ফলে হাতিটি আর এগিয়ে যাওয়ার সাহস পায়নি। বীরবল আত্মবিশ্বাসী ছিলেন যে, তিনি হাতিটিকে দমাতে পারবেন। সুতরাং আত্মবিশ্বাস হল পৃথিবীর সবচেয়ে বড় হাতিয়ার।

লেখা: সংগৃহীত
ছবি: সংগৃহীত

প্রিয় পাঠক, আপনিও অংশ নিতে পারেন আমাদের এ আয়োজনে। আপনার মজার (রম্য) গল্পটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়। লেখা মনোনীত হলেই যে কোনো শুক্রবার প্রকাশিত হবে।

কেএসকে/জিকেএস

আরও পড়ুন