ভিডিও EN
  1. Home/
  2. কৃষি ও প্রকৃতি

বর্ষাকালে মাছ চাষে যেসব পদক্ষেপ নেবেন

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০১:২৫ পিএম, ০১ আগস্ট ২০২৪

আমরা মাছে-ভাতে বাঙালি। আমাদের দেশে মাছ চাষ লাভজনক পেশা। এই বর্ষাকাল মাছ চাষের জন্য উপযুক্ত সময়। এ সময় যেসব পদক্ষেপ নেওয়া উচিত, তা মাছ চাষিদের জানা জরুরি। আসুন জেনে নিই বর্ষাকালে মাছ চাষে যেসব পদক্ষেপ নেওয়া উচিত্।

১. বর্ষাকালে মাছ চাষের জন্য পুকুরের পাড় অনেক উঁচু রাখতে হয়। এমনভাবে তৈরি করতে হবে, যাতে বন্যার পানি কোনোভাবেই প্রবেশ করতে না পারে। প্রয়োজনে পুকুরে জাল দিয়ে বেঁধে দিতে হবে। পুকুর থেকে মাছ বের হতে পারবে না।

২. বর্ষায় পুকুরটি বৃষ্টির পানিতে ভরে যেতে পারে। তাই চাষের পুকুর থেকে পানি নিষ্কাশনের ব্যবস্থা করতে হবে। এতে পুকুর মাছে ভর্তি থাকবে, বাইরে যেতে পারবে না।

৩. ভাঙন রোধ করার জন্য পুকুরের পাড়ে ঘাস বা ছোট গাছ লাগাতে হবে। যাতে বর্ষা মৌসুমে পানির ধাক্কা বা অতিবৃষ্টিতে পুকুরের পাড় ভেঙে না যায়।

৪. বর্ষাকালে পুকুরের পানির রং পরিবর্তন হতে পারে। অনেক সময় পুকুরের পানি নোংরা হয়ে যায়। তাই এ সময় পুকুরের পানি দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

৫. বর্ষাকালে পুকুরে মাছ চাষ করার সময় প্রয়োজনের চেয়ে বেশি খাদ্য সরবরাহ করা সম্ভব হয় না। এ সময় আকাশ মেঘলা থাকলে বা বৃষ্টির সম্ভাবনা থাকলে মাছের খাওয়া বন্ধ করতে হবে।

৬. বর্ষাকালে মাছের বিভিন্ন জটিল রোগ দেখা দিতে পারে। তাই কয়েকদিন পর পুকুর থেকে মাছ তোলার পর ভালোভাবে দেখতে হবে মাছে কোনো রোগ আছে কি না। কোনো মাছে রোগে আক্রান্ত হলে দ্রুত ব্যবস্থা নিতে হবে।

এসইউ/জিকেএস

আরও পড়ুন