ভিডিও EN
  1. Home/
  2. কৃষি ও প্রকৃতি

মে মাসে ফুটেছে মে ফুল

জেলা প্রতিনিধি | ফরিদপুর | প্রকাশিত: ০১:২৬ পিএম, ১৬ মে ২০২৩

ইংরেজি ‘মে মাসে’ ফোটে বলেই নাম তার ‘মে ফুল’। শুধু মে মাসজুড়েই এ ফুল মুগ্ধতা ছড়ায়। ইংরেজি মে মাসের সঙ্গে তার যেন খুবই মিল। এ ফুল গাছে মে মাসের শুরুতে মূল থেকে গজায় পাতা। এরপর বের হয় ফুলের কলি।

মে মাসের প্রথম সপ্তাহের পরে পূর্ণতা আসে মে ফুলের। তবে সারাবছর নয়। বছরে একবার, মে মাসে ফুল ফোটে। এজন্য সবার কাছে ‘মে ফুল’ নামে পরিচিত। এর আরও নাম আছে। সেগুলো হলো- ফায়ার বল, বল লিলি, গ্লোব লিলি, আফ্রিকান ব্লাড লিলি ইত্যাদি।

আরও পড়ুন: গোলাপ ফুল টবে যেভাবে চাষ করবেন 

সুদূর আফ্রিকায় মে ফুলের আদি নিবাস। এর উদ্ভিদ তাত্ত্বিক নাম Haemanthus multiflorus এবং এটি Maryllidaceae পরিবারের উদ্ভিদ। তবে এর বিস্তৃতি আছে পূর্ব ভারত, মিয়ানমার ও ইন্দোনেশিয়ায়। বাংলাদেশের পরিবেশের সঙ্গেও ফুলটি মানিয়ে নিয়েছে বেশ।

ফুল ফোটা শেষে গাছে ফল ধরে। ফল গোলাকার থেকে লম্বা হয়। রং গাঢ়-ধূসর ও শক্ত। কন্দ ও বীজের মাধ্যমে এ ফুলের বংশবিস্তার ঘটে। ফুলের ডাটা ও গাছের গড় উচ্চতা প্রায় ১০-১২ ইঞ্চি পর্যন্ত হয়ে থাকে।

আরও পড়ুন: ১০ হাজার অর্কিড সংগ্রহ করেছেন রানা 

ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার পৌর সদরের বাসিন্দা ও আলফাডাঙ্গা সরকারি ডিগ্রি কলেজের প্রভাষক প্রবীর কুমার বিশ্বাসের বাড়িতে চারটি মে ফুল ফুটেছে। গত ১১ মে এ ফুলের ছবিগুলো তোলা হয়।

প্রভাষক প্রবীর কুমার বিশ্বাস জাগো নিউজকে বলেন, ‘কয়েক বছর আগে শখের বসে মে ফুলের কয়েকটি চারা সংগ্রহ করি। তার মধ্যে চারটি গাছে এবারই প্রথম চারটি ফুল ফুটেছে। দেখতে খুব ভালো লাগছে। মে ফুলের সৌন্দর্যে বাড়ির সবাই ও আশপাশের মানুষ ভীষণ মুগ্ধ।’

এন কে বি নয়ন/এসইউ/জিকেএস