ভিডিও EN
  1. Home/
  2. কৃষি ও প্রকৃতি

ফিরেছে ১৭ প্রজাতির বিপন্ন মাছ

প্রকাশিত: ০২:১৭ এএম, ১৯ জুন ২০১৭

কৃত্রিম প্রজনন ও চাষ প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে বিপন্ন ও বিলুপ্তপ্রায় ১৭টি দেশি প্রজাতির মাছকে বাজারে ফিরিয়ে এনেছে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই)। তাছাড়া মাছের উৎপাদন বৃদ্ধি ও সম্প্রসারণে ৫৭টি প্রযুক্তিরও উদ্ভাবন করেছে প্রতিষ্ঠানটি।

বিভিন্ন মাছের কৃত্রিম প্রজনন ও চাষ পদ্ধতি, কুচিয়া ও কাঁকড়া চাষ এবং মুক্তাচাষ নিয়ে বর্তমানে ৪৩টি গবেষণা চলমান রয়েছে। প্রতি বছর ৬ লাখ মানুষ মৎস্য পেশার সঙ্গে যুক্ত হচ্ছে যার শতকরা ১০ ভাগ নারী।

ময়মনসিংহে অবস্থিত বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট আয়োজিত ‘মৎস্য-প্রযুক্তি সম্প্রসারণে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালায় এসব কথা বলেন প্রতিষ্ঠানটির মহাপরিচালক ইয়াহিয়া মাহমুদ।

রোববার বেলা ১১টায় বিএফঅারঅাই এর সম্মেলন কক্ষে ওই কর্মশালা অনুষ্ঠিত হয়।বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আলী আকবর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিনব্যাপী ওই প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন।

প্রশিক্ষণে মৎস্য গবেষণা নিয়ে বিভিন্ন বিষয়ে আলোচনা করেন মৎস্যবিজ্ঞানী মো. নূরুল্লাহ ও খলিলুর রহমান।

মৎস্যবিজ্ঞানীরা বলেন, স্বাদু পানির মাছ উৎপাদনে শ্রেষ্ঠত্ব অর্জনে বিজ্ঞানী, চাষি, হ্যাচারি মালিক ও জেলেদের ভূমিকা অনেক। এই অর্জন ধরে রাখতে ধানের জমি নষ্ট না করে পরিত্যক্ত জলাশয়ে মাছ চাষ, নদ-নদী খননের মাধ্যমে মাছের অভয়াশ্রম তৈরি এবং বিভিন্ন মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয় সাধন করে কাজ করতে হবে।

বিজ্ঞানভিত্তিক মাছ চাষের বিকল্প নেই, কোনোভাবেই পরিবেশ নষ্ট করা যাবে না। প্রশিক্ষণে ময়মনসিংহ ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অর্ধশতাধিক সাংবাদিক অংশগ্রহণ করেন।

এফএ/পিআর

আরও পড়ুন