ভিডিও EN
  1. Home/
  2. কৃষি ও প্রকৃতি

রাঙ্গামাটিতে মৌসুমি ফলের সমাহার

প্রকাশিত: ১২:১৯ পিএম, ০৮ মে ২০১৭

রাঙ্গামাটির বাজারে এখন মৌসুমি ফলের সমাহার। মধুমাস জ্যৈষ্ঠ না আসতেই মৌসুমি ফলে সয়লাব স্থানীয় বাজার। বাজারজাত হয়ে যাচ্ছে জেলার বাইরেও। এরমধ্যে বাজারে এসেছে প্রচুর টসটসে রসালো মিষ্টি আনারস ও কাঁঠাল। আসতে শুরু করেছে লিচু। আসছে পাকা আম। কলা আছে মৌসুমজুড়ে।

স্থানীয় বাজার ঘুরে দেখা যায়, ইঞ্জিনচালিত বোটে করে পাহাড়ে উৎপাদিত প্রচুর মৌসুমি ফল পরিবহন করে আনা হচ্ছে সমতাঘাট, পৌর ট্রাক টার্মিনাল ঘাটসহ শহরের বিভিন্ন বাজারঘাটে। এসব ফলের মধ্যে এখন ভরপুর আনারস, কাঁঠাল ও কলা। বোট থেকে নামিয়ে বিক্রি হচ্ছে স্থানীয় বাজারে এবং জেলার বাইরে বাজারজাত করা হচ্ছে ট্রাক-মিনিট্রাক বোঝাই করে। নতুন হিসেবে আনারস ও কাঁঠালের দাম এখনো চড়া। তবে দামে খুশি বাগানচাষিরা।

Rangamati

তারা জানান, শুরুতে এখন দাম ভালো পাওয়া যাচ্ছে। স্থানীয় বাজারে বর্তমানে প্রতিটি আনারসের দাম ২০-৩০ টাকা এবং প্রতিটি কাঁঠালের দাম ৮০-২০০ টাকা। তবে পাইকারি দাম কিছুটা কম বলে জানান চাষিরা। পাশাপাশি পাল্লা দিয়ে বাজারে আসতে শুরু করেছে টসটসে রসালো লিচু। তবে স্বাদে এখনো পুরোপুরি মিষ্টি হয়নি।

Rangamati

চাষী ও ব্যবসায়ীদের সঙ্গে কথা হলে তারা জানান, উপযুক্ত আবহাওয়া ও মাটির উর্বরতার কারণে রাঙ্গামাটির পাহাড়ি এলাকায় আনারস ও কাঁঠালের উচ্চ ফলন হয়েছে। এছাড়া আনারস চাষে এক জাতীয় হরমোন ব্যবহারে উচ্চ ফলনের পাশাপাশি আগাম ফলন পাওয়া যাচ্ছে। কৃষি বিভাগের সহায়তায় উন্নত প্রযুক্তির চাষাবাদে আশাব্যঞ্জক ফলন পাওয়া যাচ্ছে মৌসুমি ফলের। কিছুদিনের মধ্যে পাকা আম বিক্রি করা যাবে। এরমধ্যে লিচু বিক্রি শুরু হয়েছে। এছাড়া পাহাড়ি এলাকায় বাংলা কলা ও চাঁপা কলার চাষ হয় সব মৌসুমে। এসব কলার ফলন খুব ভালো। তাই মৌসুমজুড়ে বাজারে বিক্রি হয় এখানকার উৎপাদিত কলা।

রাঙ্গামাটি কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক রমণী কান্তি চাকমা বলেন, ‘পাহাড়ে উপযোগী আবহাওয়া ও মাটির উর্বরাশক্তির পাশাপাশি আধুনিক প্রযুক্তির চাষাবাদ হওয়ায় বর্তমানে আনারস, কাঁঠাল, আম, লিচুসহ মৌসুমি ফলের উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে। চাষাবাদে প্রশিক্ষণসহ কৃষকদের বিভিন্ন সহায়তা দেয়া হচ্ছে।’

Rangamati

তিনি জানান, এবার মৌসুমে রাঙ্গামাটি জেলায় যথেষ্ট পরিমাণ লিচুর আবাদ হয়েছে। এরমধ্যে লিচু বাজারে বিক্রি হচ্ছে। সবচেয়ে বেশি আবাদ হয়েছে চায়না-৩ ও চায়না-২ জাতের। এছাড়া দেশিজাতের লিচুর সঙ্গে পাল্লা দিয়ে চাষাবাদ হচ্ছে বোম্বে জাতের লিচু। পাহাড়ে মোজাফ্ফরি জাতের লিচুও আবাদ হচ্ছে প্রচুর পরিমাণে।

এসইউ/পিআর

আরও পড়ুন