ভিডিও EN
  1. Home/
  2. কৃষি ও প্রকৃতি

জলবায়ু পরিবর্তন ফসল উৎপাদনে বিরূপ প্রভাব ফেলছে

প্রকাশিত: ০১:৩৭ পিএম, ১৮ জানুয়ারি ২০১৫

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব দেশে ফসল উৎপাদন ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত করতে পারে। আবহাওয়ার অসংলগ্ন আচরণের সঙ্গে খাপ খাওয়াতে কৃষি খাতকে ইতোমধ্যে ধকল পোহাতে হচ্ছে বলে জানিয়েছেন পরিবেশ ও কৃষি বিশেষজ্ঞরা।

বিভিন্ন ক্ষেত্রে জলবায়ু পরিবর্তনের প্রভাব স্পষ্ট হয়ে উঠেছে। যেমন বৃষ্টির ধরণ, সমুদ্রের পানি বৃদ্ধি, প্রচন্ড তাপদাহ ও খরা। এর সবগুলোই কৃষি খাতের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে। রোববার নগরীর স্পেকট্রা কনভেশন সেন্টারে অনুষ্ঠিত এক কর্মশালায় বিশেষজ্ঞরা এসব কথা বলেন।

কর্মশালার শিরোনাম ছিল ‘ফিজিবিলিটি স্টাডি অব ক্লাইমেট-স্মার্ট ভিলেজ ইন বাংলাদেশ।’ সেন্টার ফর এনভায়রনমেন্ট এবং জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিসেস (সিইজিআইএস) এর আয়োজন করে।

কর্মশালা সভাপতিত্ব করেন সংগঠনটির নির্বাহী পরিচালক ইঞ্জিনিয়ার মো. ওয়াজিউল্লাহ। অন্যান্যদের মধ্যে বক্তৃতা করেন- পানি সম্পদ সচিব ড. জাফর আহমেদ খান, কৃষি মন্ত্রণালয়ের বীজ শাখার মহাপরিচালক আনোয়ার ফারুক প্রমুখ।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিইজিআইএস-এর পরিচালক ড. মো. গোলাম ফারুক। এ সময় সরকারি ও বেসরকারি সংস্থার কর্মকর্তা, বিশেষজ্ঞ ও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। -বাসস

-আরএস