ভিডিও EN
  1. Home/
  2. কৃষি ও প্রকৃতি

বন্যায় ক্ষতিগ্রস্ত ৪০০ কৃষককে ধানের চারা দিলো আনসার

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৬:৪৫ পিএম, ১৪ সেপ্টেম্বর ২০২৪

কুমিল্লা ও ফেনী জেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত ৪০০ জন কৃষকের মধ্যে বিনামূল্যে আমন ধানের চারা বিতরণ করেছেন বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল আবদুল মোতালেব সাজ্জাদ মাহমুদ।

শনিবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে তিনি কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার লালবাগ রওশন আশরাফ উচ্চ বিদ্যালয় মাঠ প্রাঙ্গণে উপস্থিত হয়ে সংশ্লিষ্ট উপজেলার বন্যায় ক্ষতিগ্রস্ত ১০০ জন কৃষকের মধ্যে ধানের চারা বিতরণ করেন। পরে আনসারের মহাপরিচালক ফুলগাজী উপজেলা কমপ্লেক্সে উপস্থিত হয়ে ২০০ জন কৃষকের মধ্যে ও পরশুরাম পাইলট হাইস্কুল মাঠে পরশুরাম উপজেলার ১০০ জন কৃষকের মধ্যে ধানের চারা বিতরণ করেন।

আবদুল মোতালেব সাজ্জাদ মাহমুদ বলেন, বন্যার পানি নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে কৃষকরা যখন বীজতলা তৈরির জমির অভাবে বিপর্যস্ত তখন আনসার বাহিনীর ব্রাহ্মণবাড়িয়া জেলায় সমন্বিত উদ্যোগে বীজতলা তৈরি করে। এরপর চারা উৎপাদন করে ক্ষতিগ্রস্ত দুই জেলার কৃষকদের মধ্যে বিতরণ করে। এতে মোট ১০০ একর জমি আমন চাষের আওতায় এসেছে।

jagonews24

আকস্মিক বন্যায় কুমিল্লা ও ফেনী অঞ্চলের অসংখ্য মানুষ গৃহহীন হয়ে পড়েছেন। পুনর্বাসন কার্যক্রমের অংশ হিসেবে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী এ সব গৃহহীনদের ঘর করে দেওয়াসহ শিগগির ক্ষতিগ্রস্তদের গৃহনির্মাণ উপকরণ সরবরাহের উদ্যোগ নেবে।

আনসার বাহিনী দেশের সর্ববৃহৎ জনসম্পৃক্ত শৃঙ্খলা বাহিনী। দেশের গ্রামে গ্রামে এ বাহিনীর স্বেচ্ছাসেবী সদস্যরা বিস্তৃত হয়ে বন্যা পরবর্তী পুনর্বাসন প্রক্রিয়ায় বিভিন্ন ক্ষেত্রে সাধারণ জনগণর সেবায় কাজ করছে।

ধানের চারা সংগ্রহের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন কুমিল্লা রেঞ্জ কমান্ডার পরিচালক আশীষ কুমার ভট্টাচার্য।

টিটি/এমএএইচ/জেআইএম