ভিডিও EN
  1. Home/
  2. কৃষি ও প্রকৃতি

পাহাড়ে পরীক্ষামূলক রাম্বুটান চাষে সফল নাজমুল

জেলা প্রতিনিধি | রাঙ্গামাটি | প্রকাশিত: ১২:২১ পিএম, ২৭ আগস্ট ২০২৩

পার্বত্য জেলা রাঙ্গামাটির লংগদুতে প্রথমবারের মতো পরীক্ষামূলক বিদেশি ফল রাম্বুটান চাষ করে সফলতা পেয়েছেন স্থানীয় তরুণ নাজমুল হোসেন। উপজেলার বগাচতর ইউনিয়নের মহাজন পাড়া এলাকায় নিজ বাড়িতে পরীক্ষামূলক ৩২টি রাম্বুটানের চারা রোপণ করেন।

রাম্বুটান চাষি নাজমুল জানান, ইউটিউব দেখে চারা সংগ্রহ করতে তাকে নরসিংদী জেলার শিবপুরে যেতে হয়। সেখান থেকে প্রতি পিস চারা ৩ হাজার টাকা দরে কিনে আনেন। পরে ইউটিউব দেখেই চারা রোপণ থেকে শুরু করে পরিচর্যাসহ সবকিছু করেন। এতে তার প্রায় ৫ লাখ টাকা ব্যয় হয়। ফলটির বাজারমূল্য যথেষ্ট ভালো। বাণিজ্যিকভাবেও সফল হতে চান এ তরুণ।

আরও পড়ুন: ভীমরুলীর পথে পথে পেয়ারার মোকাম

তিনি জাগো নিউজকে বলেন, ‘ফলটি নতুন হওয়ায় এখনো মানুষের কাছে তেমন পরিচিত হয়নি। তারপরও যথেষ্ট চাহিদা আছে। বর্তমানে প্রতি কেজি রাম্বুটান ১ হাজার টাকা দরে বাজারে বিক্রি করতে পারি। স্থানীয় কৃষি অফিসের সহযোগিতা পেলে বাণিজ্যিকভাবে সফল হওয়ার সম্ভাবনা আছে।’

স্থানীয়রা বলছেন, এ ফল দেখতে প্রতিনিয়ত অনেক মানুষ ভিড় জমাচ্ছেন। পার্বত্য অঞ্চলের মানুষ আগে কখনো দেখেননি। তাই সবাই নতুন ফল দেখার আগ্রহ প্রকাশ করছেন। এছাড়া তাদের ধারণা বাণিজ্যিকভাবে চাষাবাদ শুরু করলে দেশ এবং দশের লাভ হবে। তার চাষাবাদ দেখে অনেকেই চাষ করার পরিকল্পনা করছেন।

আরও পড়ুন: খাগড়াছড়ির সফল কৃষি উদ্যোক্তা নুরুল আলম

লংগদু উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোশারফ হোসেন বলেন, ‘পাহাড়ে এই প্রথম রাম্বুটান চাষে সাড়া ফেলেছেন তরুণ কৃষক নাজমুল। যেহেতু বিদেশি ফল চাষে পরীক্ষামূলকভাবে তিনি সফল হয়েছেন। এটাকে বাণিজ্যিকভাবে সফল করতে আমাদের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করে যাবো।’

সাইফুল উদ্দীন/এসইউ/এমএস

আরও পড়ুন