ভিডিও EN
  1. Home/
  2. কৃষি ও প্রকৃতি

বৃষ্টির পানি পান করে যে পাখি

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ১২:৪১ পিএম, ২৯ এপ্রিল ২০২৩

মামুনূর রহমান হৃদয়

বিশুদ্ধ পানির অপর নাম জীবন। পানি ছাড়া কোনো প্রাণীকূলের পক্ষে বেশিদিন বেঁচে থাকা সম্ভব নয়, তা আমরা সবাই জানি। কিন্তু পৃথিবীতেই এমন জীব আছে, যারা পানি পান করা ছাড়াই দিনের পর দিন কাটিয়ে দিতে পারে।

বিষয়টি অবিশ্বাস্য হলেও এদের মধ্য অনেক জীবই নির্দিষ্ট কোনো উৎসের পানি পান করে থাকে। এ ধরনের প্রাণীর মধ্যে চাতক পাখি অন্যতম।

ঝিল, বিল বা পুকুরের নয়। এই পাখি নাকি বৃষ্টির পানি ছাড়া অন্য কোনো উৎসের পানি পান করে না। এদের বসবাসের স্থানে বৃষ্টি কম হলেও অন্য কোনো উৎসের সাহায্য নেয় না চাতক। চাতককে খাঁচায় পুষেও এর প্রমাণ পাওয়া গেছে।

তবে কেউ কেউ বলে থাকেন, অন্য কোনো পানি ওপর থেকে ছিটিয়ে বা স্প্রে করে দিলে চাতক বৃষ্টির পানি ভেবে তা পান করে থাকে।

আরও পড়ুন: বিলের রাজা হেরন

আফ্রিকার দক্ষিণ থেকে তানজানিয়া ও জাম্বিয়া পর্যন্ত, উত্তর-পশ্চিম ভারত থেকে নেপাল, বাংলাদেশ, মিয়ানমারে চাতক দেখতে পাওয়া যায়। ভারতের স্থানীয় ভাষায় একে ‘চোলি’ বলা হয়।

আবহমান কাল ধরেই লক্ষ্য করা গেছে, ভারতের ট্রপিক্যাল অঞ্চল থেকে বাংলাদেশে উড়ে আসার কয়েকদিন পরই মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টিপাত শুরু হয়। তাই পাখিটির আগমন ‘আবহাওয়ার পূর্বাভাস’ বার্তাও বহন করে। কবি-সাহিত্যিকদের বর্ণনায় যেন এরাই পিছু পিছু ডেকে নিয়ে আসে বর্ষাকে!

লম্বা লেজওয়ালা কালোরঙা হয় এ পাখি। এর বিজ্ঞানসম্মত নাম ‘ক্ল্যামাটর জ্যাকোবিনাস’। এদের গড় আয়ু ২০ বছর। পাখিটি সাধারণত ফড়িং, পোকা বিশেষ করে শুঁয়োপোকা খেতে খুব পছন্দ করে।

আরও পড়ুন: ফাহমিদার শখের পাখিতে সফলতা

লোককথা অনুসারে, এদের মাথায় নাকি একটি ঠোঁট থাকে, যা দিয়ে এরা বৃষ্টির পানি পান করে!

লেখক: শিক্ষার্থী ও গণমাধ্যমকর্মী।

এসইউ/এএসএম

আরও পড়ুন