ভিডিও EN
  1. Home/
  2. কৃষি ও প্রকৃতি

বরবটি গাছের পাতা হলুদ ও দাগ পড়া রোগ হলে করণীয়

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০২:০৪ পিএম, ০২ আগস্ট ২০২২

বরবটি আমাদের দেশের অন্যতম একটি জনপ্রিয় সবজি। এটি চাষ করা বেশ লাভজনক। তবে এটি চাষ করতে গিয়ে বেশ সতর্ক হতে হবে। কারণ বরবটি গাছকে বেশ কিছু রোগব্যাধি ও পোকামাকড় আক্রমণ করে থাকে।

এসব রোগব্যাধির মধ্যে রয়েছে বরবটির পাতা হলুদ ও দাগ পড়া সমস্যা। পাশাপাশি বরবটি গাছের পাতাগুলো মুড়িয়ে জড়োসড়ো হয়েও যায়। জেনে নেওয়া যাক বরবটি গাছের পাতা হলুদ ও দাগ পড়া রোগের প্রতিকার করবেন যেভাবে।

বরবটি গাছ ফসলের বাড়ন্ত বা চারা পর্যায়ে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে থাকে। কাণ্ড, পাতা, গাছে হলুদ ও গাঢ় সবুজ ছোপ ছোপ মোজাইক করা পাতা দেখা দেয়। এ সময় জমি থেকে আক্রান্ত গাছ তুলে ফেলা অথবা ডালা কেটে দিতে হবে।

Boroti-(2)

জাব পোকা এ রোগের বাহক। এ পোকা দমনে ইমিডাক্লোরোপ্রিড জাতীয় কীটনাশক (যেমন এডমায়ার অথবা টিডো ৭-১০ মি.লি. (২ মুখ ) ১০ লিটার পানিতে মিশিয়ে) ১০ দিন পর পর ২ থেকে ৩ বার স্প্রে করতে হবে। স্প্রে করার পর ১৫ দিন পর্যন্ত সবজি বিষাক্ত থাকবে। স্প্রে করার পর ১৫ দিনের মধ্যে সেই সবজি খাওয়া বা বিক্রি করা না। ঔষধ স্প্রে করায় সতর্কতা অবলম্বন করতে হবে।

সাবানযুক্ত পানি স্প্রে করা যায় অথবা আধাভাঙা নিমবীজের পানি (১ লিটার পানিতে ৫০ গ্রাম নিমবীজ ভেঙে ১২ ঘণ্টা ভিজিয়ে রেখে ছেঁকে নিতে হবে) আক্রান্ত গাছে ১০ দিন পর পর ৩ বার স্প্রে করলে পোকা নিয়ন্ত্রণ করা যায়। এছাড়াও তামাকের গুঁড়ো (১০গ্রাম), সাবানের গুঁড়ো (৫গ্রাম) ও নিমের পাতার রস প্রতি লিটার পানিতে মিশিয়ে ব্যবহার করা যায়।

অন্যদিকে বরবটি গাছের পাতায় দাগ পড়লে কার্বেন্ডাজিম জাতীয় বালাইনাশক (এইমকোজিম অথবা নোইন ২০ গ্রাম ১০ লিটার পানিতে মিশিয়ে) ১০ দিন পর পর ২ থেকে ৩ বার স্প্রে করতে হবে। ঔষধ স্প্রে করার সময় সতর্কতা অবলম্বন করতে হবে।

এমএমএফ/এমএস

আরও পড়ুন