ভিডিও EN
  1. Home/
  2. কৃষি ও প্রকৃতি

শখের ক্যাকটাস বাগান থেকে মাসে আয় ২০ হাজার টাকা

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০২:৫৩ পিএম, ২৫ মে ২০২১

সাজেদুর আবেদীন শান্ত
শখের বসে মাত্র ১০০ টাকা দিয়ে ক্যাকটাসের একটি চারা কিনে আজ থেকে ৭ বছর আগে তার পরিচর্যা করেন আসিফ। মূলত সেখান থেকেই আসিফের যাত্রা শুরু। আজ সাত বছর পর আসিফের ছাদে ২০০ প্রজাতির দুই হাজার ক্যাকটাস রয়েছে।

শুধু ক্যাকটাসই নয়, সাথে রয়েছে ১ হাজার প্রজাতির ফুলের গাছ ও বনসাই। কাঁটামুকুট রয়েছে ২২০ প্রজাতির, এতো প্রজাতির কাঁটামুকুট বাংলাদেশে আসিফ ছাড়া আর কারো কাছেই নেই।

আসিফ ইকবালের জন্ম বগুড়ার সোনাতলায়। বেড়ে ওঠা এখানেই। আসিফ এখন ক্যাকটাস ভাই নামে পরিচিত। আসিফের বাবা মরহুম আহসান হাবীব মহিমাগঞ্জ কলেজের জীববিজ্ঞানের প্রভাষক ছিলেন এবং মা দিল সাদ আরা বেগম স্থানীয় এক প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক।

আসিফ ২০২০ সালে বগুড়ার সরকারি আজিজুল হক কলেজ থেকে সমাজবিজ্ঞান বিষয়ে মাস্টার্স শেষ করেন। এরপর ঢাকার একটা আইটি ফার্মে যোগদান করেন।

jagonews24

আসিফ বলেন, ‘আমার বাগানের যাত্রা শুরু হয়েছিলো আজ থেকে সাত বছর আগে মাত্র একটা ক্যাকটাসের গাছ থেকে। এখন আমার বাগানে অনেক গাছ। আমি প্রথমে মূলত আমার টিউশনির টাকা দিয়েই বাগানের কাজ শুরু করি। আমার বাসার ছাদেই আস্তে আস্তে পরিধি পেতে থাকে বাগানটি। আমি অনার্স পড়া অবস্থায় পুরো বাগানের ভিত্তি গড়ে তুলি’।

আসিফের বাগানে ক্যাকটাস (Cactaceae), সাকুলেন্ট (Succulent), কাঁটামুকুট (Euphorbia milii), এডেনিয়াম (Adenium), এয়ার প্লান্ট (Tillandsia), বনসাই (Bonsai), কাঠগোলাপ (Plumeria), স্নেক প্লান্ট (Dracaena trifasciata), ক্যালাডিয়াম (Caladium) , ইনডোর প্লান্টসহ (Indor Plant) নানা ধরণের গাছ প্রায় চারহাজার গাছ রয়েছে। গাছগুলোর কোনো কোনো প্রজাতির সর্বোচ্চমূল্য ৪০ হাজার টাকা।

jagonews24

প্রথমে শখের বসে শুরু করলেও এখন বাণিজ্যিকভাবে কাজ করছেন তিনি। এই গাছগুলো থেকে মাসে ১৫ হাজার টাকা থেকে ২০ হাজার টাকা আসে। এক মাসে সর্বোচ্চ এক লাখ টাকার গাছ বিক্রি করেন আসিফ।

jagonews24

আসিফ আরও বলেন, ‘আমি সাত বছর আগে শুরু করলেও এতো গাছ ছিল না। আমি আস্তে আস্তে গাছ কালেকশন করছি। আমার ছাদের জায়গা অল্প হওয়াতে দুই তাক করে করে গাছ করেছি। আমার এখন একটা সেড দরকার, গ্রিন হাউজ দরকার।

jagonews24

যেন বৃষ্টির কারণে গাছগুলো নষ্ট না হয়। যখন আমি এগুলো ম্যানেজ করতে পারবো তখন আমি আমার বাগান বৃদ্ধি করতে পারবো এবং বাণিজ্যিকভাবে কাজ করতে সুবিধা হবে’।

jagonews24

ক্যাকটাসপ্রেমীদের জন্য আসিফ ২০১৭ থেকে শুরু ফেসবুকে বাংলাদেশ ক্যাকটাস লাভারস সোসাইটি (Bangladesh Cactus Lovers' Society) নামে গ্রুপ খোলেন, যা কিনা বাংলাদেশের সবচেয়ে বড় ক্যাকটাস গ্রুপ, আর সাধারণ গাছের জন্য আছে বাংলাদেশ প্লান্ট লাভারস সোসাইটি (Bangladesh Plant Lovers' Society) তাছাড়াও আসিফ দ্যা ক্যাটোবয় (Asif the cactoboy) হলো তার গাছের যত্ন নিয়ে করা ইউটিউব চ্যানেল যা অল্প দিনেই ভালো সারা ফেলেছে।

jagonews24

ইউটিউব চ্যানেল ও ফেসবুক গ্রুপের মাধ্যমে আসিফ ক্যাকট্যাসের রোগ, প্রতিকার, প্রতিরোধ ও গাছের যত্ন কিভাবে নিতে হয় এ সম্পর্কে আলোচনা করেন।

jagonews24

আসিফের ছাদ বাগান পরিচর্চার কাজে বেতনভুক্ত একজন কাজ করেন। আসিফের এখানে তার কর্মসংস্থান হওয়াতে আসিফ খুশি। আসিফের ইচ্ছা তার বাগানের মাধ্যমে অনেকের কর্মসংস্থান সৃষ্টি হোক।

jagonews24

আসিফ সোনাতলাতে ‘পারুল’ নামের একটি সামাজিক সংগঠন করেছেন দুঃস্থ ও অসহায় মানুষের জন্য। আসিফের বাগান থেকে আয়কৃত অর্থের সিংহ ভাগ চলে যায় ‘পারুল’ সংগঠনে।

লেখক: ফিচার লেখক ও গণমাধ্যমকর্মী

এমএমএফ/জেআইএম

আরও পড়ুন