ভিডিও EN
  1. Home/
  2. কৃষি ও প্রকৃতি

বজ্রপাত প্রতিরোধ করবে তালগাছ

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০২:২৯ পিএম, ০৪ অক্টোবর ২০১৮

বর্তমানে ঝড়-বৃষ্টির সঙ্গে সঙ্গে বজ্রপাতের পরিমাণ বেড়ে গেছে। এতে ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানীর আশঙ্কা রয়েছে। সেই আশঙ্কা দূর করতে তালগাছের ভূমিকা অপরিসীম। আর তাই তো চট্টগ্রামের মিরসরাইয়ে তালের আঁটি রোপণ করা হয়। সম্প্রতি সামাজিক সংগঠন ‘অদম্য-২০০৫’ এ কর্মসূচি পালন করে।

কর্মসূচি উদ্বোধন করেন মিরসরাই উপজেলা কৃষি কর্মকর্তা বুলবুল আহমেদ। সে সময় তিনি বলেন, ‘পরিবেশ ও জলবায়ু রক্ষার্থে তালের আঁটি রোপণ কার্যক্রম সত্যিই প্রশংসার দাবি রাখে। এমন উদ্যোগ স্থানীয় জনসাধারণকে আরো বেশি সচেতন করে তুলবে বলে আমি বিশ্বাস করি। তাই এদের দেখাদেখি অন্যান্য সংগঠনেরও পরিবেশবান্ধব এমন কর্মকাণ্ড অব্যাহত রাখা উচিত।’

> আরও পড়ুন- ডাকাতিয়ার কেন এই মরণদশা

সংগঠনের সাধারণ সম্পাদক নিয়াজ মুহাম্মদ সাজেদ বলেন, ‘চলতি বছর উপজেলা কৃষি অফিস তালের আঁটি সরবরাহ করে আমাদের সহযোগিতা করেছে। গ্রামীণ জনপদে তালের আঁটি রোপণ করার কাজটি সংগঠনের সদস্যরাও সাদরে গ্রহণ করেছে। ভবিষ্যতেও এমন কর্মসূচি অব্যাহত রাখার চেষ্টা করবো।’

taal-in

তালের আঁটি রোপণ উদ্বোধনকালে সংগঠনের অর্থ সম্পাদক মঞ্জুর আলম ভূইয়া ও মোহাম্মদ হোসেনের সঞ্চালনায় উপস্থিত ছিলেন মিঠানালা ইউনিয়নের সদস্য জসিম উদ্দিন, সংগঠনের উন্নয়ন ও ব্যবস্থাপনা সম্পাদক মফিজ উদ্দিন মিশু, দফতর সম্পাদক নজরুল ইসলাম প্রমুখ।

> আরও পড়ুন- হারিয়ে যাচ্ছে চশমাপরা হনুমান

উপজেলার পশ্চিম রহমতাবাদ সড়কে তালের আঁটি রোপণের মাধ্যমে কার্যক্রম উদ্বোধন করা হয়। সংগঠনটি গতবছর প্রায় ১ হাজার আঁটি রোপণ করে। তাই এবারও ১ হাজার আঁটি রোপণ করা হয়েছে।

এসইউ/পিআর

আরও পড়ুন