ভিডিও EN
  1. Home/
  2. কৃষি ও প্রকৃতি

কোন রঙের চাল বেশি উপকারী

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০৪:৩০ পিএম, ০৩ জুলাই ২০১৮

বাজারে সাদা রঙের চাল পাওয়া যায় বেশি। বাদামি রঙের চালও দেখা যায়। সাদা রঙের চালটাই আমরা বেশি কিনে থাকি। বাদামি রঙের চালটাকে মোটা চাল মনে হয়। তবে এ কথা কি জানি? কোন রঙের চাল বেশি উপকারী? আসুন তবে জেনে নেই-

সাদা চাল: ধানের খোসা ছাড়ানোর পর চালের ওপর থাকা অ্যালুইরোন স্তর, সিড-কোট, পেরিকার্প ও জার্ম ধানকলে ছাঁটাই হওয়ার পর যে সাদা রঙের শর্করাসমৃদ্ধ এন্ডোস্পার্ম পড়ে থাকে তা-ই সাদা চাল।

বৈশিষ্ট্য: অংশুল চাদরগুলো অপসারণের ফলে সাদা চালের গন্ধ গ্রথন বাহ্যিক রূপের পরিবর্তন হয় এবং চালের সংরক্ষণ ক্ষমতা বাড়ে। সাদা চালে পালিশ পড়ে বলে রং উজ্জ্বল ও শুভ্র হয়।

খাদ্যগুণ: সাদা চাল থেকে ভিটামিন বি১, ভিটামিন বি৩, লোহা, ম্যাঙ্গানিজ, জিঙ্ক, সোডিয়াম ইত্যাদিও বহুলাংশে অপসারিত হয়। ফলে এর খাদ্যগুণ কমে যায়। এছাড়া সাদা চালের গ্লাইসেমিক ইনডেক্স (জিআই) বেশি। এ জন্যই ডায়াবেটিক রোগীদের ভাত কম খেতে বলা হয়।

বাদামি চাল: বাদামি চাল বলতে বোঝায় ধানকলে খোসা অপসারিত না করা চাল। যাকে গ্রামাঞ্চলে আকাড়া চাল বলা হয়। এটি সাদা চালের পূর্ববর্তী রূপ।

বৈশিষ্ট্য: আকাড়া চালে অ্যালুইরোন, সিড-কোট, পেরিকার্প ও এমব্রায়ো অক্ষুণ্ন থাকে। বাদামি চালে এ আস্তরণগুলো থাকার ফলে ভিটামিন, ভোজ্য খনিজ পদার্থ ও মূল্যবান স্নেহজাতীয় পদার্থ দ্বারা সমৃদ্ধ হয়।

খাদ্যগুণ: বাদামি চালের জিআই কম। তাই এ চাল খেলে রক্তে শর্করার অনুপ্রবেশ ঘটে ধীর গতিতে। এমনকি উপকারী স্নেহজাতীয় অম্লের আধিক্য থাকায় বাদামি চাল হৃদরোগীদের জন্য একটি গুরুত্বপূর্ণ পথ্য।

এসইউ/জেআইএম

আরও পড়ুন