ভিডিও EN
  1. Home/
  2. কৃষি ও প্রকৃতি

কেন চাষ করবেন লটকন

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০৩:৫৫ পিএম, ১০ মে ২০১৮

লটকন বা লটকা একটি অম্লমধুর স্বাদে ভরপুর মুখরোচক ফল হিসেবে সবার কাছে সমাদৃত। এ ফল চাষ করে অর্থনৈতিকভাবে লাভবান হওয়া যায়। তাই আসুন জেনে নেই লটকন চাষের নিয়ম-কানুন।

জন্মস্থান
দক্ষিণ-পূর্ব এশিয়ায় এর জন্মস্থান হলেও বাংলাদেশের সবখানেই লটকন গাছ দেখতে পাওয়া যায়। দেশে ব্যাপকভাবে উৎপাদন না হলেও দু’একটি গাছ বা ছোট পরিসরে বাগান দেখতে পাওয়া যায়।

lotkon-in-(2)

আকার
লটকন মাঝারি আকারের গাছ। তা সব ধরনের আবহাওয়ায় জন্মে। তবে উষ্ণ-আদ্র আবহাওয়া ও আংশিক ছায়াযুক্ত স্থানে ভালো হয়। ফল গোলাকার। লম্বা ছড়ায় কাণ্ড ও ডালে ঝুলে থাকে। বীজের চারপাশে পাতলা স্তরে অম্লমধুর শাস থাকে। শীতের শেষে ফুল আসে ও জুলাই-আগস্ট মাসে পাকে।

পুষ্টি উপাদান
লটকনের প্রতি ১০০ গ্রাম শাসে ১.৪২ ভাগ আমিষ, ০.৪৫ ভাগ স্নেহ, ০.৬৪ ভাগ আশ, ০.৯ ভাগ খনিজ, ০.০৩ মিলিগ্রাম ভিটামিন বি-১, ০.৩ মিলিগ্রাম লৌহ ও ৯১ কিলোক্যালোরি খাদ্য শক্তি থাকে।

lotkon

সুবিধা
১. বাংলাদেশের প্রচলিত ফলের মধ্যে অধিকাংশ ফলের চেয়ে ফলন ও বাজার মূল্য বেশি। এ ফল চাষ করে অর্থনৈতিকভাবে লাভবান হওয়া যায়।
২. পতিত, অনুর্বর, অনাবাদি যে কোনো জমিতে জন্মানো যায়।
৩. ছায়াযুক্ত স্থানে জন্মে; তাই বাড়ির আশেপাশে, বাগান, বন, জঙ্গল, পাহাড়-পর্বত বিভিন্ন স্থানে সহজে জন্মায়। (৪) তেমন সার দেওয়ার দরকার হয় না
৫. পুষ্টিসমৃদ্ধ ফল হওয়ায় শরীরের জন্য উপকারী।

এসইউ/জেআইএম

আরও পড়ুন