ভিডিও EN
  1. Home/
  2. কৃষি ও প্রকৃতি

পরিত্যক্ত পলিথিন থেকে তৈরি হচ্ছে জ্বালানি

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০৮:২১ এএম, ২৭ এপ্রিল ২০১৮

ব্যবহৃত পলিথিন আমরা যেখানে সেখানে ফেলে দেই। এতে পরিবেশ দূষিত হয়। অথচ এসব পরিত্যক্ত পলিথিন থেকেই জ্বালানি তৈরি করছেন জামালপুরের তৌহিদুল ইসলাম তাপস। বর্জ্য হিসেবে পড়ে থাকা পলিথিনের বিকল্প ব্যবহারের প্রযুক্তি উদ্ভাবন করেছেন তিনি। পলিথিন বর্জ্য থেকে পেট্রল, তেল, ডিজেল, গ্যাস তৈরির প্রযুক্তি আবিষ্কার করেন তাপস।

media

জানা যায়, জামালপুর সদরের মঙ্গলপুর গ্রামের তৌহিদুল ইসলাম তাপস একসময় বাড়ির পাশে পড়ে থাকা পলিথিন নিয়ে বিপাকে পড়েন। এর বিকল্প ব্যবহারের উপায় খুঁজতে থাকেন। ২০১১ সালে প্রথম পলিথিন বর্জ্য থেকে পেট্রল, ডিজেল ও কেরোসিন আলাদা করেন।

media

২০১২ সালের জানুয়ারি থেকে প্লান্টে উৎপাদিত পেট্রল দিয়েই চলছে তার মোটরসাইকেল। তিনি জানান, শহরের বাইপাস সড়কের পৌরসভার বর্জ্য শোধনাগারের স্থানে ১৫০ কেজি সাপোর্টের একটি প্লান্ট বসানো হয়েছে। সেখান থেকে বর্তমানে ১০৫ লিটার তেল, ১৫-২০ লিটার এলপি গ্যাস এবং কয়েক লিটার ছাপার কালি উৎপাদন করা হচ্ছে।

media

তাকে এ কাজে সহযোগিতা করেন স্থানীয় কলেজের রসায়ন বিভাগের প্রভাষক। তাপস আশা করেন, প্লান্টটিকে বড় করলে প্রচুর কর্মসংস্থান সৃষ্টি হবে। এছাড়া তার এ উদ্ভাবন দেখতে প্রতিদিন ভিড় করছে আশপাশের মানুষ। এমন বিস্ময়কর আবিষ্কারের স্বীকৃতিও পেয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে। এদিকে জেলা প্রশাসনও তাকে বিভিন্নভাবে সহায়তা করছে।

এসইউ/এমএস

আরও পড়ুন