লেবাননে ফেরা হলো না হিমু পরিবহনের তুষারের

সাহিত্য ডেস্ক
সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০৯:১১ পিএম, ০২ সেপ্টেম্বর ২০২৪
জুবায়ের কবির তুষার

মঙ্গলবার লেবাননে ফিরে যাওয়ার কথা ছিল তরুণ সংগঠক জুবায়ের কবির তুষারের। দেশটির বাংলাদেশ দূতাবাসে কাউন্সিলর হিসেবে কর্মরত ছিলেন তিনি। আজ (২ সেপ্টেম্বর) সোমবার দুপুরে রাজধানী ঢাকার মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৩৫ বছর।

কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জনপ্রিয় চরিত্র হিমু। এই সাহিত্যিকের প্রতি গভীর ভালোবাসা থেকে ‘হিমু পরিবহন’ নামে একটি সংগঠন শুরু করেছিলেন কয়েকজন তরুণ। জুবায়ের কবির তুষার তাদের অন্যতম কান্ডারি। ইচ্ছে ছিল ক্যানসারে মারা যাওয়া হুমায়ূন আহমেদের শেষ ইচ্ছে অনুসারে একটি ক্যানসার হাসপাতাল করবেন তারা। এরই মধ্যে ক্যানসার নিয়ে দেশব্যাপী সচেতনতামূলক নানা কার্যক্রমও পরিচালনা করেছিল জনপ্রিয় এ সংগঠনটি। তরুণদের মধ্যে বেশ সাড়াও ফেলেছিল হিমু পরিবহন। নিজেকে এই পরিবহনের হেল্পার পরিচয় দিতেন তুষার।

লেবাননে ফেরা হলও না হিমু পরিবহনের তুষারেরহিমু পরিবহনের অনুষ্ঠানে ‍তুষার

তুষারের ভাগনে সাদমান শাহরিয়ার জানান, গতকাল রোববার (১ সেপ্টেম্বর) দিবাগত রাতে পেটে ব্যথা নিয়ে মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসকের শরণাপন্ন হন তুষার। ভোরে ওই হাসপাতালেই ভর্তি করা হয় তাকে। আজ সোমবার বেলা ১১টায় তার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) নেওয়া হয়। চিকিৎসাধীন অবস্থায় আজ বিকেলে সেখানেই মারা যান এই তরুণ। পরিবারের সদস্যরা জানিয়েছেন, আজ বাদ এশা ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে তুষারের জানাজা অনুষ্ঠিত হয়েছে।

কুষ্টিয়ার মিরপুর পৌরসভার খন্দকবাড়িয়ার বাসিন্দা তুষার ২০১৩ সালে প্রতিষ্ঠিত হিমু পরিবহনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন। তিনি ২০১৫ সালের ১৫ জুন লেবাননের বাংলাদেশ দূতাবাসে যোগদান করেন। এর আগে তুষার প্রথম আলো বন্ধুসভার পরিচালনা পর্ষদের সদস্য ছিলেন।

এমআই/আরএমডি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।