বাংলা একাডেমি ফেলোশিপ পাচ্ছেন এ কে শেরাম

সাহিত্য ডেস্ক
সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ১২:৫৮ পিএম, ১৭ নভেম্বর ২০২৩

আদিবাসী গবেষণায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলা একাডেমি সম্মানিক ফেলোশিপ ২০২৩ পাচ্ছেন সিলেটের মণিপুর সম্প্রদায়ের লেখক ও গবেষক এ কে শেরাম। বাংলা একাডেমির মহাপরিচালক মুহাম্মদ নূরুল হুদার সই করা এক পত্রের মাধ্যমে এ তথ্য জানানো হয়।

বাংলা একাডেমির জানায়, আগামী ২৩ নভেম্বর একাডেমি প্রাঙ্গণে সাধারণ পরিষদের ৪৬তম বার্ষিক সভায় আনুষ্ঠানিকভাবে এ ফেলোশিপ দেওয়া হবে।

এ কে শেরামের জন্ম ১৯৫৩ সালের ২৭ ফেব্রুয়ারি হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলা গােবরখােলা গ্রামে। পিতা নবকিশাের সিংহ ও মাতা থাম্বাল দেবী। বাণিজ্য ও আইনে স্নাতক ডিগ্রীধারী এ কে শেরাম সােনালী ব্যাংক লিমিটেডের ডেপুটি জেনারেল ম্যানেজার হিসেবে কর্মজীবন থেকে অবসর নিয়েছেন। বর্তমানে আদিবাসী গবেষণায় সক্রিয়ভাবে যুক্ত আছেন।

আরও পড়ুন: বাংলা একাডেমি প্রবর্তিত ৭ সাহিত্য পুরস্কার পাচ্ছেন যারা 

সাহিত্যে বিশেষ অবদানের জন্য তিনি সােনামনি মেমােরিয়াল অ্যাওয়ার্ড (সিলেট-১৯৯৪); শেকড়ের সন্ধানে অ্যাওয়ার্ড (সিলেট-১৯৯৯); য়েংখােম কমল মেমােরিয়াল অ্যাওয়ার্ড (শিলচর, ভারত-২০০৩); সাহিত্যভূষণ (আসাম মণিপুরী সাহিত্য পরিষদ-২০০৮); প্লাটিনাম জুবিলি বিশেষ সম্মান (মণিপুরী সাহিত্য পরিষদ ইম্ফাল, মণিপুর-২০১০); থিয়াম লৈরিকমচা ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড (ইম্ফাল, মণিপুর-২০১১); হিজম ইরাবত মেমােরিয়াল ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড (ইম্ফাল, মণিপুর-২০১১); ধানসিঁড়ি সম্মাননা (ঢাকা-২০১২) লাভ করেন।

বাংলা একাডেমি ফেলোশিপ বিভিন্ন সময়ে বাংলাদেশ ও বিদেশি বিশিষ্ট ব্যক্তি পেয়ে থাকেন। নিজ নিজ ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ প্রতি বছর সম্মানসূচক এ ফেলোশিপ দেওয়া হয়। ফেলোশিপপ্রাপ্তদের সম্মাননাপত্র ও স্মারক তুলে দেওয়া হয়।

এসইউ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।