কবি বিনয় মজুমদার সাহিত্য পদক পেলেন ২ জন

সাহিত্য ডেস্ক
সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০১:০৪ পিএম, ১০ অক্টোবর ২০২৩

কথাসাহিত্য ও কবিতায় বিশেষ অবদানের জন্য ‘কবি বিনয় মজুমদার সাহিত্য পদক-২০২৩’ পেলেন দুজন। ৯ অক্টোবর সন্ধ্যায় গোপালগঞ্জ শহরে এক অনুষ্ঠানের মধ্যদিয়ে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

‘চন্দ্রবিন্দুর বসতি’ কবিতার বইয়ের জন্য কবি মিন্টু রায় ও বাংলা ছোটগল্পে বিশেষ অবদানের জন্য কথাসাহিত্যে রিপনচন্দ্র মল্লিককে এ পদক দেওয়া হয়।

গোপালগঞ্জের কবি বিনয় মজুমদার স্মৃতি সংসদের সভাপতি রবীন্দ্রনাথ অধিকারীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সরকারি বঙ্গবন্ধু কলেজের অর্থনীতি বিভাগের অধ্যাপক মো. হাবিবুর রহমান। প্রধান বক্তা ছিলেন বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ও মানবিক অনুষদের ডিন হাবিবুর রহমান।

আরও পড়ুন: লেখক সম্মাননার জন্য বই জমা দেওয়ার আহ্বান 

এসময় উপস্থিত ছিলেন জয়গোপাল বিশ্বাস, সাংবাদিক মোজাম্মেল হক মুন্না, মনোজ সাহা, প্রসূন মন্ডল, কবি শরিফুল ইসলাম খান ও ঔপন্যাসিক শ্যামল সেন প্রমুখ।

গল্পকার রিপনচন্দ্র মল্লিক বলেন, ‘আমার কাঠপরানের দ্রোহ গল্পগ্রন্থ এবং অন্য গল্প রচনার জন্য আমাকে এ পদক প্রদান করায় কর্তৃপক্ষকে বিশেষভাবে কৃতজ্ঞতা জানচ্ছি।’

কবি মিন্টু রায় বলেন, ‘আমি কখনো কল্পনাও করতে পারিনি আমাকে বিনয় মজুমদার সাহিত্য পদক প্রদান করা হবে। এ পুরস্কার সাহিত্যচর্চায় অনুপ্রেরণা হিসেবে কাজ করবে।’

আরও পড়ুন: মাদারীপুরে মঞ্চস্থ হলো ‘ডেঙ্গু অভিযান’ 

কবি বিনয় মজুমদার স্মৃতি সংসদের সভাপতি রবীন্দ্রনাথ অধিকারী বলেন, ‘সংগঠনটি ২০০৫ সালে গঠন করা হয়। বিনয় মজুমদারের স্মৃতি ধরে রাখতে প্রতি বছরই বিভিন্ন অনুষ্ঠান করি। আমরা নিয়মিতভাবে কবিতায় একজন ও কথাসাহিত্যে একজনকে এ পদক প্রদান করি।’

এসইউ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।