রুদ্র ছিলেন অসাম্প্রদায়িক আপসহীন শিল্পযোদ্ধা

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি মোংলা (বাগেরহাট)
প্রকাশিত: ০৩:২৮ পিএম, ২১ জুন ২০২৩

‘কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ ছিলেন মুক্তিযুদ্ধের চেতনাবাহিত অসাম্প্রদায়িক বাংলাদেশের আপসহীন শিল্পযোদ্ধা। রুদ্র জীবনাচরণে ও শিল্পাচরণে আবহমান বাঙালির ঐতিহ্য সম্মত মুক্ত মানবের মুক্ত বিনির্মাণের সাহসী শব্দশ্রমিক। বাংলাদেশের প্রগতিশীল সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক আন্দোলনে রুদ্রর ভূমিকা বিস্মৃত হওয়ার নয়।’

‘ভালো আছি ভালো থেকো, আকাশের ঠিকানায় চিঠি লিখো’ গানের স্রষ্টা, তারুণ্য ও সংগ্রামের দীপ্ত প্রতীক কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর ৩২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ২১ জুন সকালে স্মরণানুষ্ঠানে আলোচকরা এসব কথা বলেন। মোংলার মিঠাখালীতে রুদ্র স্মৃতি সংসদ ও সম্মিলিত সাংস্কৃতিক জোট এ স্মরণসভার আয়োজন করে।

আরও পড়ুন: দোনাগাজী পদক পেলেন ৬ জন 

jagonews24

আলোচকরা বলেন, ‘নতুন এক পৃথিবীর স্বপ্ন কবিকে তাড়িয়ে বেড়িয়েছিল। কবি শ্রম আর উৎসব, ভালোবাসা আর প্রশান্তিকে ফিরে পেতে চেয়েছিলেন। কবির আশা ছিল শস্য আর স্বাস্থ্যের, সুন্দর আর গৌরবের কবিতা লেখার। কবি গান গাইতে চেয়েছিলেন বসন্ত আর বৃষ্টির বন্দনা করে।’

১৯৯১ সালের ২১ জুন মাত্র ৩৫ বছর বয়সে তিনি মারা যান। কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর মৃত্যুবার্ষিকী উপলক্ষে রুদ্র স্মৃতি সংসদ, সম্মিলিত সাংস্কৃতিক জোট মোংলা, সর্বদলীয় সম্প্রীতি উদ্যোগ (পিএফজি), আওয়ামী লীগ, বিএনপি, সিপিবি, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, অন্তর বাজাও, ইয়ুথ পিস্ অ্যাম্বাসেডরসহ বিভিন্ন সংগঠন কবির গ্রামের বাড়িতে শোভাযাত্রা ও সমাধিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে। এ ছাড়া স্মরণানুষ্ঠান, মিলাদ মাহফিল, দোয়া-মোনাজাত, রুদ্রের কবিতা আবৃত্তি এবং রুদ্র সংগীত পরিবেশিত হয়।

jagonews24

আরও পড়ুন: রম্য সাহিত্যে পুরস্কার পেলেন শফিক হাসান 

বেলা ১১টায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রুদ্র স্মৃতি সংসদের সভাপতি সুমেল সারাফাত। বক্তৃতা করেন সমাজসেবক মাহমুদ হাসান ছোটমনি, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহ্বায়ক মো. নূর আলম শেখ, মিঠাখালী ইউপি চেয়ারম্যান উৎপল কুমার মন্ডল, সিপিবি নেতা নাজমুল হক, বিএনপি নেতা শেখ শাকির হোসেন, কবি ও গীতিকার মোল্যা আল মামুন, পিএফজির এরশাদুজ্জামান সেলিম, ইয়ুথ পিস অ্যাম্বাসেডর শিকদার ইয়াসিন আরাফাত, দি হাঙ্গার প্রোজেক্ট বাংলাদেশের সুকমল মন্ডল, রুদ্র সংসদের বিল্লাল হোসেন, ইউপি সদস্য উকিল উদ্দিন ইজারদার ও আসাদুজ্জামান টিটো।

বাংলাদেশের কবিতায় রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর অবিস্মরণীয় শিল্পমগ্ন উচ্চারণ তাকে দিয়েছে সত্তরের অন্যতম কবি-স্বীকৃতি।

আবু হোসাইন সুমন/এসইউ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।