শিল্পাচার্য জয়নুল জন্মবার্ষিকীতে চিত্রাঙ্কণ প্রতিযোগিতা


প্রকাশিত: ০৬:০৬ এএম, ৩০ ডিসেম্বর ২০১৫

বাংলাদেশের আধুনিক শিল্পকলা আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব, বাংলাদেশের চিত্রগুরু, কিংবদন্তী শিল্পী শিল্পাচার্য জয়নুল আবেদিনের ১০১তম জন্মবার্ষিকী (২৯ ডিসেম্বর ২০১৫) উদযাপন উপলক্ষে বাংলাদেশ জাতীয় জাদুঘরের নিয়ন্ত্রণাধীন ময়মনসিংহস্থ শিল্পাচার্য জয়নুল আবেদিন সংগ্রহশালার উদ্যোগে সংগ্রহশালাতে ২৯ ডিসেম্বর ২০১৫ মঙ্গলবার বিকাল ০৩.০০টা থেকে ০৫.০০টা পর্যন্ত শিশু চিত্রাঙ্কণ প্রতিযোগিতা সংগ্রহশালা প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতার  উদ্বোধন করেন কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক শিল্পী নগরবাসী বর্মণ। উপস্থিত ছিলেন কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান  শিল্পী তপন কুমার সরকার, অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগ্রহশালার উপ-কীপার (সম) ড.বিজয় কৃষ্ণ বণিক।

শিশু শ্রেণি থেকে দশম শ্রেণির ছাত্র/ছাত্রীদের মোট চারটি বিভাগে ভাগ করে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। শিশু থেকে প্রথম শ্রেণি ক-বিভাগ আঁকার বিষয় উন্মুক্ত (ইচ্ছেমত),দ্বিতীয় শ্রেণি থেকে চতুর্থ শ্রেণি খ-বিভাগ আঁকার বিষয় শীতের সকাল, পঞ্চম শ্রেণি থেকে সপ্তম শ্রেণি গ-বিভাগ আঁকার বিষয় রাজাকার মুক্ত বাংলাদেশ এবং অস্টম শ্রেণি থেকে দশম শ্রেণি ঘ-বিভাগ আঁকার বিষয় জয়নুলের প্রতিকৃতি। প্রতিযোগিতায় ক-বিভাগে ৪৭ জন, খ-বিভাগে ৪০ জন, গ-বিভাগে ১৮ জন এবং ঘ-বিভাগে ১১ জনসহ মোট ১১৬ জন শিশু শিল্পী অংশগ্রহণ করে।

আগামী ১৫ জানুয়ারি ২০১৬ বিকেল ৩.০০টায় জয়নুল ভাস্কর্য উন্মোচন, ৮৭ জন শিশু শিল্পীর ১২৭টি চিত্রকর্ম নিয়ে ০৭ দিনব্যাপি চিত্রকর্ম প্রদর্শনীর উদ্বোধন, জয়নুল স্মরণ সভা এবং বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।     

এইচআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।