কবি নজীরের প্রথম মৃত্যুবার্ষিকী পালিত


প্রকাশিত: ০৫:৫০ এএম, ২৯ নভেম্বর ২০১৬

কবি নাজমুল হক নজীরের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ২৭ নভেম্বর বিকেলে ঢাবির আর.সি মজুমদার অডিটরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাবির উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। প্রধান আলোচক ছিলেন ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া। বিশেষ অতিথি ছিলেন বিটিভির পরিচালক (বার্তা) কবি নাসির আহমেদ, জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, ভারতের রাহিলা সাহিত্য ও সংস্কৃতি সংঘের সভাপতি মো. রফিক খান।

ঢাবির উপাচার্য বলেন, ‘দেশের সব পর্যায়ের বিশেষ করে ছিন্নমূল পর্যায়ের মানুষ যে সংস্কৃতি ধারণ করে সেই সংস্কৃতির ধারক ও বাহক ছিলেন কবি নাজমুল হক নজীর। সত্যনিষ্ঠ মানুষ ছিলেন বলে তিনি গ্রামে বসেও সংস্কৃতি ও সাহিত্য চর্চা করতে পেরেছেন। কবি নজীর মানুষের ভেতরের অন্ধকার দূর করে আলোর পথে এনেছেন।’

ডিএমপি কমিশনার বলেন, ‘কবি নাজমুল হক নজীর প্রচারবিমুখ এবং ব্যক্তিগত জীবনে তিনি খামখেয়ালী স্বভাবের ছিলেন। কবি নজীর গ্রামবাংলার প্রতিভাবান কবি ছিলেন। কবিকে ঢাকাতে আসার জন্য আমি নিজেই উৎসাহ দিয়েছি কিন্তু তিনি বার বার বলেছেন- আমি গ্রামবাংলার কবি, গ্রামবাংলার মানুষের সাথে আমার বসবাস। আমি যে মাটিকে ভালোবাসি সেটাকে ছেড়ে আমি ঢাকা যেতে পারব না।’

ঢাবির সহযোগী অধ্যাপক ও কবি নজীর একাডেমির সভাপতি এস এম মফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন কবি মিলন সব্যসাচী, সাংবাদিক কবির আহম্মেদ লিনজু প্রমুখ।

এসইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।