মঙ্গলবার ইমরান মাহফুজের বইয়ের মোড়ক উন্মোচন


প্রকাশিত: ০৪:০৪ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০১৬

সাহিত্যিক ও সাংবাদিক ইমরান মাহফুজের লেখা বই ‘আবুল মনসুর আহমদ জীবনশিল্পী’। বইটির মোড়ক উন্মোচন হবে আগামী মঙ্গলবার (৬ সেপ্টম্বর)। এদিন বিকেল ৩টায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ‘আবুল মনসুর আহমদের জীবন দর্শন ও শিল্পভাবনা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে বইটির মোড়ক উন্মোচন করা হবে।

এটি ইমরান মাহফুজের চতুর্থ বই। আবুল মনসুর আহমদ স্মৃতি পরিষদ তাঁর জন্মদিন উপলক্ষে বইটি প্রকাশ করেছে। প্রচ্ছদ করেছেন হামিদুল ইসলাম।  

অনুষ্ঠানে এমিরিটাস অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে থাকবেন এমিরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম।

আলোচনা করবেন- অধ্যাপক মনসুর মুসা, ফোকলোরবিদ শামসুজ্জামান খান, কথাসাহিত্যিক সেলিনা হোসেন, প্রাবন্ধিক আহমাদ মাযহার, অধ্যাপক শোয়াইব জিবরান, অধ্যাপক শরিফা সালোয়া ডিনা, কথাসাহিত্যিক স্বকৃত নোমান, সাংবাদিক কাজল রশীদ শাহীন ও লেখকপুত্র মাহফুজ আনাম।

একই দিনে আবুল মনসুর আহমদ নিয়ে ইমরান মাহফুজের পরিকল্পনা ও গ্রন্থনায় ‘দুর্লভ এই আলো’ শিরোনামে একটি তথ্যচিত্র প্রদর্শনী হবে। ২৩ মিনিটের তথ্যচিত্রে তার রাজনীতি বিষয় নিয়ে কথা বলছেন এমিরিটাস অধ্যাপক আনিসুজ্জামান, সাংবাদিকতা নিয়ে কামাল লোহানী, কথাসাহিত্য নিয়ে সেলিনা হোসেন, জীবন দর্শন নিয়ে লেখকপুত্র মাহ্ফুজ আনাম ও তার পরিবারসহ গ্রামবাসী।

‘দুর্লভ এই আলো’ এই তথ্যচিত্রে ইমরান মাহফুজ লেখকের শৈশব জীবনে থেকে বর্ণাঢ্য রাজনৈতিক জীবন, সাহিত্য, সাংবাদিকতা ও তার কর্মময় জীবন তুলে ধরার চেষ্টা করেছেন। যার মধ্য দিয়ে এই মহামানবের কর্মময় জীবন নতুন প্রজন্মের কাছে দুর্লভ আলো হয়ে ঠিক ফুটে উঠবে। এর মধ্য দিয়ে জানতে পারবে একজন রাজনীতিবিদ, একজন সাহিত্যিক, একজন আইনজীবী সর্বোপরি একজন মানুষ আবুল মনসুর আহমেদকে।

ইমরান মাহফুজ এর আগেও তাকে নিয়ে বিশাল কলেবরে কালের ধ্বনির একটি সংখ্যা প্রকাশ করেছে। যা সর্বমহলে প্রশংসিত হয়েছে। তাছাড়াও ইমরান মাহফুজের সম্পাদনায় প্রকাশিত হয়েছে আবুল মনসুর আহমেদ স্মারকগ্রন্থ। প্রকাশ করেছে প্রথমা প্রকাশনা। ‘দুর্লভ এই আলো’ এই গুণী মানুষকে নিয়ে এক তরুণ কবির নিরন্তর চেষ্টার আর এক ফসল।

তথ্যচিত্রটি নিয়ে ইমরান মাহফুজ বলেন, আসলে চেষ্টা করছি আবুল মনসুর আহদেকে তুলে ধরতে। এটা আমার প্রথম কাজ। শতভাগ সফল না হলেও আশাকরছি আমার সে চেষ্টা একেবারে ব্যর্থ হয়নি। কাজটি সবার ভাল লাগবে।

লেখকের আগের ২টি বই- আবুল মনসুর আহমদ স্মারকগ্রন্থ, ‘হেলাল হাফিজ; কষ্টের ফেরিওয়ালা।

এসএইচএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।