আসছে মোহাম্মদ নূরুল হকের ‘নবারের একদিন’

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৩:১৬ পিএম, ২২ অক্টোবর ২০২৪

মোহাম্মদ নূরুল হক কবি ও প্রাবন্ধিক হিসেবেই নিজের জায়গা করে নিয়েছেন বাংলা সাহিত্যে। একটা সময়ে এসে গল্প লিখতে শুরু করলেন। বিভিন্ন পত্রপত্রিকায় তা প্রকাশিত হতে থাকলো। এবার পুরোদস্তুর গল্পকার হিসেবেই হাজির হয়েছেন পাঠকের সামনে।

এই প্রথম গল্পের বই প্রকাশিত হতে যাচ্ছে মোহাম্মদ নূরুল হকের। বইটির নাম ‘নবারের একদিন’। প্রকাশ করছে প্রকাশনা প্রতিষ্ঠান জলধি। প্রচ্ছদ করেছেন কমল ঠাকুর। মূল্য রাখা হয়েছে ২৫০ টাকা। বইটি কবিতা ক্যাফে ও বইমেলাসহ অনলাইন বুকশপেও পাওয়া যাবে।

‘নবাবের একদিন’ বইটিতে ৮টি গল্প স্থান পেয়েছে। গল্পসমূহ হলো: ‘একদা এক চন্দননগরে’, ‘নবাবের একদিন’, ‘ঠান্ডা মার্বেল’, ‘কালো মেঘের দুপুরে’, ‘জতুগৃহ’, ‘আজিমুদ্দিনের দোষ’, ‘জঙ্গল উপাখ্যান’ এবং ‘আসাদের শেষ দিন’।

মোহাম্মদ নূরুল হকের এ পর্যন্ত দশটি প্রবন্ধগ্রন্থ এবং চারটি কবিতার বই প্রকাশিত হয়েছে। প্রবন্ধগ্রন্থ হলো: সাহিত্যে দশক বিভাজন ও অন্যান্য (২০১০), সমালোচকের দায় (২০১১), অহংকারের সীমানা ও অন্যান্য (২০১২), সমকালীন সাহিত্য চিন্তা (২০১২), সাহিত্যের রাজনীতি (২০১৩), কবিতার সময় ও মনীষার দান (২০১৬), আহমদ ছফার বাঙালিদর্শন ও অন্যান্য (২০২০), বাংলা উপন্যাসে বিধবা: বঙ্কিম-রবীন্দ্রনাথ-শরৎ (২০২৩), আধুনিক বাংলা কবিতা: ছন্দের অনুষঙ্গে (২০২৪) ও বাক্-স্বাধীনতার সীমারেখা (২০২৪)

কবিতার বই হলো: মাতাল নদীর প্রত্নবিহার (২০০৯), স্বরচিত চাঁদ (২০১১), উপ-বিকল্প সম্পাদকীয় (২০১৬) এবং লাল রাত্রির গান (২০২১)।

এসইউ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।