আনন ফাউন্ডেশন তরুণ শিশুসাহিত্য পুরস্কার পাচ্ছেন মীম

সাহিত্য ডেস্ক
সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০১:১১ পিএম, ০৭ জুলাই ২০২৪

‘শিশুর বিকাশে অবিচল আমরা’—স্লোগানকে সামনে রেখে আনন ফাউন্ডেশন ২০১২ সাল থেকে শিশুর বিকাশে ভূমিকা রেখে চলেছে। এই কাজের অংশ হিসেবে প্রথমবারের মতো ‘আনন ফাউন্ডেশন তরুণ শিশুসাহিত্য পুরস্কার ২০২৪’ ঘোষণা করা হয়েছে। আনন ফাউন্ডেশন তরুণ শিশুসাহিত্য পুরস্কার ২০২৪ পাচ্ছেন শিশুসাহিত্যিক মীম নোশিন নাওয়াল খান।

শিশুসাহিত্যে উল্লেখযোগ্য কাজের স্বীকৃতিস্বরূপ তাকে এ পুরস্কারের জন্য মনোনীত করা হয়। পুরস্কারের মূল্যমান হিসেবে তিনি নগদ ২৫ হাজার টাকা, একটি ক্রেস্ট ও সম্মাননাপত্র পাবেন। এ ছাড়া আনন প্রকাশন থেকে তার একটি গ্রন্থ প্রকাশ করা হবে। আনন ফাউন্ডেশনের ১২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত জাঁকজমকপূর্ণ একটি অনুষ্ঠানের মাধ্যমে আগামী ০৬ সেপ্টেম্বর এ পুরস্কারে ভূষিত করা হবে।

আরও পড়ুন

মীম নোশিন নাওয়াল খান ২০০১ সালের ৬ জানুয়ারি জন্মগ্রহণ করেন। তার বাবা মো. আব্দুল মোনেম খান ও মা হোসনে আরা রশিদ। সে ২০২৪ সালে পেনসিলভেনিয়ার গেটিসবার্গ কলেজ থেকে রসায়নে সম্মানসহ ব্যাচেলর ডিগ্রি লাভ করেন। এর আগে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ থেকে ২০১৭ সালে এসএসসি ও ২০১৯ সালে এইচএসসি পাস করেন। শিশুসাহিত্য রচনার জন্য তিনি ৬ বার মীনা মিডিয়া অ্যাওয়ার্ড পেয়েছেন। প্রথম আলো ঐতিহ্য গোল্লাছুট গল্প লেখা প্রতিযোগিতায় প্রথম পুরস্কার পেয়েছেন ২০১১ সালে।

তার প্রকাশিত বইগুলো হলো: কনকচাঁপা, স্বপ্নপুরী, বুকের ভিতর স্বপ্ন, রূপার নূপুর, একজন ক্লাস ক্যাপ্টেনের ডায়রি, খেয়া এবং..., মৎস্যকুমারী রাজকন্যা, রাজকন্যা পানিকা, আয়লিন ও স্বর্ণরহস্য, কলাপাতার বাঁশি, দূর্বা, পড়শি, বোকা মানুষটা ও পাগলি মেয়েটা, নির্ভূম, পুতুলের ইস্কুলব্যাগ, টুপিটুন, বেলুন মামা, তিতলির ঘরে থাকা, নদীর গল্প।

এসইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।