স্লোগান লিখে পুরস্কার পেলেন কথাসাহিত্যিক মিথুন

সাহিত্য ডেস্ক
সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০১:৫১ পিএম, ২১ জুন ২০২৩

‘বিশ্ব পরিবেশ দিবস’ উপলক্ষে পরিবেশ অধিদপ্তর আয়োজিত স্লোগান প্রতিযোগিতায় অংশ নিয়ে পুরস্কার পেয়েছেন কথাসাহিত্যিক ও সাংবাদিক মিজানুর রহমান মিথুন। সম্প্রতি আনুষ্ঠানিকভাবে পুরস্কার তুলেন দেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন। পুরস্কার হিসেবে নগদ অর্থ, ক্রেস্ট ও সনদপত্র দেওয়া হয়।

পুরস্কার প্রদান মঞ্চে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিক, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদ ও পরিবেশ অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক কাজী আবু তাহের।

পুরস্কার পাওয়া প্রসঙ্গে মিজানুর রহমান মিথুন বলেন, ‘কোনো কাজের পুরস্কার পেলে সবারই ভালো লাগে। আমারও ভালো লেগেছে। তবে শুধু পুরস্কার পাওয়ার জন্যই নয়, এ স্লোগান আমি পরিবেশের প্রতি ব্যক্তিগত দায়বদ্ধতার জায়গা থেকে লিখেছি। একজন লেখক হিসেবে স্লোগানটি লিখতে পেরে মনে করছি- পরিবেশ সুরক্ষার আন্দোলনে আমি অংশগ্রহণ করতে পেরেছি। আশা করছি আমার স্লোগানের মাধ্যমে দেশের মানুষের মাঝে পরিবেশ সুরক্ষায় সচেতনতা বৃদ্ধি পাবে।’

আরও পড়ুন: বিয়ের গল্প প্রতিযোগিতার পুরস্কার পেলেন ১০ জন

মিজানুর রহমান মিথুন ১৯৯৮ সালের ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে বাংলাদেশ বেতারের জাতীয় কবিতা প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেন। এরপর থেকেই মূলত তার লেখালেখি শুরু। বাংলা একাডেমির তরুণ লেখক প্রশিক্ষণ কোর্সের তৃতীয় ব্যাচে সুযোগ পান। তার লেখা প্রথম বই, ‘যে ভূতটা বই পড়তে এসেছিলো’র জন্য ছোটদের মেলা পুরস্কার লাভ করেন।

সংস্কৃতি মন্ত্রণালয়ের গ্রন্থাগার অধিদপ্তর থেকে ২০১৫ সালে জাতীয় শোক দিবসের রচনা লেখার জন্য জাতীয় পর্যায়ে পুরস্কৃত হন। মিজানুর রহমান মিথুন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা সম্পর্কিত ‘সাপ্লিমেন্টারি লার্নিং ম্যাটেরিয়াল’ গল্প লেখক নির্বাচিত হন। এর আগে তার লেখা ‘নতুন সপ্তাশ্চার্য’ বইটি কিন্ডার গার্ডেন স্কুলে পঞ্চম এবং ষষ্ঠ শ্রেণির পাঠ্যভুক্ত হয়। বিভিন্ন জাতীয় দৈনিক এবং সাময়িকীতে তিনি নানা বিষয়ে নিয়মিত লিখছেন।

আরও পড়ুন: মীর মশাররফ হোসেন পদক ও সম্মাননা পাচ্ছেন ১০ জন

লেখালেখির স্বীকৃতি হিসেবে মিজানুর রহমান মিথুন ‘আন্তজনপদ গুণীজন স্বীকৃতি ও সংবর্ধনা’ লাভ করেন। তার গ্রন্থের মধ্যে রয়েছে- ‘তিনি আমাদের জাতির পিতা’, ‘তোমাদের জন্য বঙ্গবন্ধু স্বপ্নজয়ী সেরা মানুষ’, ‘রাসেল তুমি ফিরে এসো’, ‘যুগে যুগে সপ্তাশ্চার্য’, ‘ফার্স্ট গার্ল সেকেন্ড বয়’, ‘ফুল বালিকা’, ‘ট্যালেন্টপুল টমি’, ‘মিষ্টি মেয়ে টুকটুকি’, ‘বৃষ্টির সাথে দেখা’, ‘হৃদয়ে হৃদয়ে বঙ্গবন্ধু’, ‘ক্লাসের বাইরে একদল দুষ্টু’, ‘মেঘলা আকাশ’, ‘আমাদের পতাকা’, ‘ব্যাক বেঞ্চার’, ‘স্কুলের সাহসী ছেলেটি’, ‘ক্লাস পালানো ছেলে’, ‘জাতির পিতা বঙ্গবন্ধু’, ‘টুটুল স্যারের টিউশনি’, ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের গল্প’।

এসইউ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।