ডা. স্বপ্নীলের ১০ম বইয়ের মোড়ক উন্মোচন

সাহিত্য ডেস্ক
সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ১২:৩৪ পিএম, ৩০ এপ্রিল ২০২৩

অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীলের দশম বই ‘বঙ্গবন্ধু দ্বিতীয় বিপ্লব এবং রাজনীতির এই সময়’র মোড়ক উন্মোচন করা হয়। গত ২৮ এপ্রিল ভারতের আগরতলায় তুলসী পাবলিশিং হাউজে বিশ্ব কবি মঞ্চের উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিশ্ব কবি মঞ্চের কেন্দ্রীয় সভাপতি বাংলাদেশের কবি পুলক কান্তি ধর, বিশ্ব কবি মঞ্চ আগরতলা শাখার সাধারণ সম্পাদক কবি ও সাংবাদিক সুনিতা বর্ধন বইটির মোড়ক উন্মোচন করেন। বইটি প্রকাশ করেছে অন্যপ্রকাশ।

বঙ্গবন্ধুর আগরতলা ষড়যন্ত্র মামলা ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের সঙ্গে আগরতলার যোগাযোগের বিষয়গুলো আলোচনায় উঠে আসে।

একজন ব্যস্ত চিকিৎসক হয়েও পেশার বাইরে অধ্যাপক ডা. স্বপ্নীলের সমাজ ও রাজনীতি সচেতনতা এবং লেখালেখির প্রশংসা করেন আলোচকরা। তারা প্রত্যাশা ব্যক্ত করেন, ঘটমান বর্তমান নিয়ে অধ্যাপক ডা. স্বপ্নীলের লেখা প্রবন্ধগুলোর সংকলনটি ভবিষ্যত প্রজন্মের সামনে বাংলাদেশকে ঠিকভাবে তুলে ধরবে। বইটি গুরুত্বপূর্ণ দলিল হিসেবে বিবেচিত হবে।

আরও পড়ুন: ভারত বিচিত্রার সুবর্ণজয়ন্তী সংখ্যার মোড়ক উন্মোচন

ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রতিষ্ঠাতা প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের সদ্য সাবেক চেয়ারম্যান।

লেখালেখিতে তার হাতেখড়ি ঢাকা কলেজে পড়ার সময়ে ১৯৮৬-১৯৮৭ সালে। সেসময় বিভিন্ন জাতীয় সাপ্তাহিক ও দৈনিকে নিয়মিত কলাম লিখতেন। তার প্রথম বই হেনরি কিসিঞ্জারের আত্মজীবনী ‘হোয়াইট হাউজ ইয়ার্সে’র আংশিক অনুবাদ ‘প্রেক্ষাপট: বাংলাদেশের মুক্তিযুদ্ধ’ প্রকাশ হয় ১৯৯৩ সালে। যখন তিনি ময়মনসিংহ মেডিকেল কলেজের চতুর্থ বর্ষের ছাত্র।

পরের বছর প্রকাশ হয় তার দ্বিতীয় অনুবাদগ্রন্থ ভারতীয় সেনাবাহিনীর মেজর জেনারেল (অব.) লক্ষণ সিংয়ের ওয়ার মেমোয়ার্স ‘একাত্তরের বিজয়’। তারপর দীর্ঘ বিরতিতে তার তৃতীয় ও চতুর্থ গ্রন্থ ‘লিভার চিকিৎসায় নতুন সম্ভাবনা’ ও ‘সেকাল একালের কড়চা’ প্রকাশ হয় মুক্তধারা ও মাওলা ব্রাদার্স থেকে ২০১৮ সালে। বই দুটি বিভিন্ন জাতীয় দৈনিক ও অনলাইন নিউজ পোর্টালে সমসাময়িক বিষয়াবলি নিয়ে প্রকাশিত প্রবন্ধগুলোর সংকলন।

আরও পড়ুন: হাউজ অব লর্ডসে বাংলাদেশি বইয়ের প্রকাশনা উৎসব

এরপর থেকে মাওলা ব্রাদার্স প্রতি বছরই অধ্যাপক ডা. স্বপ্নীলের পত্রিকায় প্রকাশিত প্রবন্ধগুলো মলাটবন্দি করার কাজটি নিয়মিত করে আসছে। এরই মাঝে একে একে প্রকাশিত হয়েছে তার প্রবন্ধ সংকলন ‘পথ হারাবে না বাংলাদেশ’, ‘এখন সময় বাংলাদেশের’, ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’, ‘কোভিড-১৯’ এবং ‘পদ্মা সেতু বিপুল সম্ভাবনার অর্থনীতি ও অন্যান্য’।

সমসাময়িক নানা বিষয় ছাড়াও অধ্যাপক ডা. স্বপ্নীলের লেখা ভ্রমণকাহিনি নিয়মিত প্রকাশ হচ্ছে। বাংলার পাশাপাশি তিনি ইংরেজিতেও লেখালেখি করেন।

এসইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।