কল্লোল যুগের কথাসাহিত্য নিয়ে দীপক বর্মনের একক বক্তৃতা

সাহিত্য ডেস্ক
সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০২:৩৬ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০২৩

কল্লোল যুগের কথাসাহিত্যে নিম্নবর্গীয় জীবন নিয়ে একক বক্তৃতা দিয়েছেন পশ্চিমবঙ্গের রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. দীপক বর্মন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের আয়োজনে ২০ ফেব্রুয়ারি দুপুর দেড়টায় সেমিনার কক্ষে এ বক্তৃতার আয়োজন করা হয়।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান ড. মিল্টন বিশ্বাসের সভাপতিত্বে এসময় স্বাগত বক্তব্য রাখেন অধ্যাপক ড. চঞ্চল কুমার বোস।

বক্তৃতার শুরুতেই অতিথিকে ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়।

কল্লোল যুগের কথাসাহিত্য নিয়ে দীপক বর্মনের একক বক্তৃতা

ড. দীপক বর্মন তার বক্তৃতায় বলেন, 'আশির দশক থেকে নিম্নবর্গীয় জীবনের ধারণাটি সম্প্রাসারিত হতে থাকে। তত্ত্বটি নতুন হলেও আমরা একটু পেছনের দিকে তাকালাম। দেখতে চেষ্টা করলাম, কল্লোল যুগের কথাসাহিত্যেও নিম্নবর্গের মানুষের কথা আছে।'

তিনি বলেন, 'তখনকার কথাসাহিত্যিকরা সমাজের নিম্নবর্গীয় মানুষের জীবনাচরণ তুলে আনেন। উচ্চবর্গের মানুষের বাইরে গিয়েও নিম্নবর্গীয় মানুষের জীবন-সংগ্রাম, দুঃখযাপন ফুটিয়ে তুলেছেন।'

ড. দীপক বর্মন 'কল্লোল যুগের কথাসাহিত্য: নিম্নবর্গীয় জীবন' বিষয়ের ওপর পিএইচডি সম্পন্ন করেছেন।

সবশেষে বক্তব্য রাখেন সহযোগী অধ্যাপক রাহেল রাজিব, সাবরিন নাহার এবং সানজিদা মাসুদ। এ সময় বাংলা বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকরা উপস্থিত ছিলেন।

এসইউ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।