রূপসী বাংলার কবির স্মরণে ‘অপার জীবনানন্দ’

সাহিত্য ডেস্ক
সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০১:৩০ পিএম, ২০ অক্টোবর ২০২২

বরিশালে জন্ম এবং সেখানকার আলো-হাওয়ায় বেড়ে ওঠা রূপসী বাংলার কবি জীবনানন্দ দাশের মৃত্যুবার্ষিকী আগামী ২২ অক্টোবর। এ উপলক্ষ্যে বিকেল ৪টায় একটি ভিন্নধর্মী আলেখ্য অনুষ্ঠানের আয়োজন করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাশ রিসার্চ সেন্টার।

জীবনানন্দ দাশ রিসার্চ সেন্টারের পরিচালক অধ্যাপক ড. মো. মুহসিন উদ্দীন জানান, অনুষ্ঠানে দেশের প্রথিতযশা বেশ কয়েকজন আবৃত্তিশিল্পী ও জীবনানন্দ গবেষক অংশ নেবেন।

অনুষ্ঠানটি হবে বরিশাল বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাশ কনফারেন্স হলে। আয়োজনের সহযোগী ঢাকার সংগঠন ‘জীবনানন্দ আলয়’।

সাংবাদিক, জীবনানন্দ গবেষক এবং জীবনানন্দ আলয়ের সমন্বয়ক আমীন আল রশীদ জানান, অনুষ্ঠানটি হবে দেড় ঘণ্টার। জীবনানন্দের বহুল পঠিত এবং তুলনামূলকভাবে কম পরিচিত মিলিয়ে মোট ২৩টি কবিতা আবৃত্তি করা হবে। ফাঁকে ফাঁকে কবির সঙ্গে বরিশালের সম্পর্ক এবং কিছু বিষয়ে তথ্য পরিবেশন করা হবে।

তিনি জানান, জীবনানন্দের কিছু দুর্লভ ছবিও অনুষ্ঠানস্থলে প্রদর্শন করা হবে। জীবনানন্দকে নিয়ে এরকম আয়োজন বরিশাল বিশ্ববিদ্যালয়ে এই প্রথম বলেও তিনি দাবি করেন।

এসইউ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।