নখ দেখে জেনে নিন রোগের লক্ষণ


প্রকাশিত: ০৬:৪১ এএম, ১৪ মে ২০১৬

আমাদের শরীরের অঙ্গ-প্রত্যঙ্গগুলো পরস্পরের সঙ্গে রয়েছে ঘনিষ্ট সম্পর্ক। হাতে ব্যথা পেলে যেমন চোখ কেঁদে ওঠে তেমন শরীরের ভেতরের অনেক রোগের আগাম লক্ষণ জানা যাবে শরীরের বাইরে থেকেই। যেমন নখ দেখেই জেনে নেয়া যাবে আপনি কোনো অসুখে পড়তে যাচ্ছেন কি না। আপনার ও আপনার পরিবারের সদস্যদের নখের সঙ্গে মিলিয়ে দেখুন, নিচের ছয়টি লক্ষণের কোনোটির সঙ্গে যদি মিলে যায় তবে আর দেরি না করে চিকিৎসকের শরণাপন্ন হোন-

কালো দাগ
নখে হঠাৎ কালো রঙের দাগ ফুটে উঠলে সাবধান। এটা খুবই খারাপ লক্ষণ। এটি আসলে স্কিন ক্যান্সারের একটি লক্ষণ।

সাদা দাগ
অনেকেরই নখে সাদা সাদা দাগ দেখা যায়। একটু দেখলেই নজরে পড়ে। এটি কিডনি রোগের লক্ষণ। শরীরে প্রোটিনের ঘাটতি হলে নখে এ ধরনের দাগ দেখা যায়।

ছোট ছোট গর্ত হওয়া
এটি সহজে চোখে পড়ে না। নেলপালিশ ব্যবহার করা হলে একেবারেই বোঝা যায় না। নখে এই লক্ষণ দেখলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

ফ্যাকাসে হয়ে যাওয়া
নখের রং কতোটা গোলাপি হবে তা নির্ভর করে দেহের রক্তের পরিমাণের উপরে। নখের রং ফ্যাকাশে বা সাদা হয়ে গেলে বুঝতে হবে দেহে রক্তাল্পতা রয়েছে।

হলুদ ও মোটা হয়ে যাওয়া
নখের রং হলুদ, শক্ত ও মোটা হয়ে যায় বিশেষ ধরনের ছত্রাকের আক্রমণে। নখ থেকে এই ছত্রাক শরীরেও ছড়ায়।

নীলচে ছোপ
এটা অত্যন্ত মারাত্মক লক্ষণ। নীল রঙের ছোপ মানে শরীরে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন যাচ্ছে না। এ থেকে ফুসফুসের ইনফেকশন সহ হৃৎপিণ্ডের নানা সমস্যা হতে পারে।

এইচএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।