এই সময়ের গয়না


প্রকাশিত: ০৭:২৪ এএম, ২৫ ডিসেম্বর ২০১৪

গয়না বলতে একসময় সোনা-রূপাকেই বোঝাত। দিন বদলেছে। আজকাল মাটি, কাঠ, কড়ি, ঝিনুক, ড্রাই ফ্লাওয়ার, লেস, লতা, প্লাস্টিক, ফলের বীজ, তালপাতা এমন কি কচুরিপানা থেকেও তৈরি হচ্ছে গয়না। মানুষ এখন বৈচিত্র্য চায়। আর তাই বোধহয় এত ম্যাটারিয়ালের গয়না। তবে মাটির গয়নার চাহিদা সবচেয়ে বেশি।

রুপা সবসময় ব্যবহার করলে কালো হয়ে যায়, অক্সিডাইজ দীর্ঘসময় পড়লে রং নষ্ট হয়ে যায় বলে কাঠ আর কাচকেই রোজকার আয়োজনে রাখতে চান কর্মজীবী ও শিক্ষার্থী নারীরা। লাল, কমলা, সবুজ রংয়ের ভারি পাথর, পুঁতি, কাঠ, সুতা দিয়ে ডিজাইন করা গয়নাগুলো সব বয়সের মেয়েরাই পরতে পারেন। এ ছাড়া রয়েছে গলার বড় মালা, হাঁসুলি, হাতের বালা, কানের মাকড়ি, খোঁপার কাঁটাসহ নানা ধরনের গয়না।


আড়ং, নিপুণ, কারিকা, অঞ্জন`স, প্রবর্তনা, টাঙ্গাইল শাড়ি কুটির, মাইডাস মিনিমাটসহ বিভিন্ন দোকান মাটির গয়নার জন্য বিখ্যাত। বিভিন্ন মার্কেটের হকারদের কাছেও পাওয়া যাবে মাটির গয়না।


গয়না ও ডিজাইন ভেদে দাম পনেরো টাকা থেকে চার-পাঁচশ টাকা পর্যন্ত। বিভিন্ন হস্তশিল্প সামগ্রীর দোকানে পাওয়া যায় কাঠের গয়না। বিভিন্ন মার্কেটের ফুটপাত কাঠের মালা, দুল ও বালা বিক্রি হয়। দাম বিশ টাকা থেকে কয়েকশ` টাকার মধ্যে। এসব গয়না বেশ ফ্যাশনেবলও।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।