পাইলসের যন্ত্রণা কমাতে পান করুন ৫ পানীয়

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:৫৯ পিএম, ২১ অক্টোবর ২০২৪
এই রোগে ভুক্তভোগীদের মলত্যাগের সময় রক্তপাত হয়

পাইলসের সমস্যায় যারা ভোগেন শুধু তারাই জানেন এর যন্ত্রণা কতটা কষ্টদায়ক। এই রোগে ভুক্তভোগীদের মলত্যাগের সময় রক্তপাত হয়। সঙ্গে প্রচণ্ড ব্যথা-যন্ত্রণাও হতে পারে। বিশেষজ্ঞদের মতে, পাইলসের সমস্যা সারাতে প্রথমেই জীবনযাত্রায় পরিবর্তন আনতে হবে।

এই সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে বাইরের খাবার খাওয়া ছাড়তে হবে। বেশি বেশি করে খেতে হবে শাক-সবজি। এছাড়া কিছু পানীয় আছে যা পান করলে পাইলসের সমস্যা অনেকটাই কমবে। যেমন-

পানি

পাইলসের সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। যারা বাড়িতে থাকেন বা এসি অফিসে বসে কাজ করেন, তারা মোটামুটি ৩ লিটার পানি পান করুন।

আর যারা রোদে বেরিয়ে কাজ করেন তারা এর থেকেও বেশি পরিমাণে পানি পান করুন। এতে করে মলত্যাগ করার সময় ব্যথা হবে না। তবে যাদের কিডনির সমস্যা আছে, তারা চিকিৎসকের পরামর্শ না নিয়ে পানি পান বাড়াবেন না। এই ভুলটা করলে বড়সড় বিপদে পড়তে পারেন।

স্যুপ পান করুন

পাইলসের সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে প্রতিদিন স্যুপ রাখুন আপনার পাতে। এক্ষেত্রে মৌসুমী সব শাক-সবজি দিয়ে স্রুপ তৈরি করতে পারেন। এতে করে শরীরে ফাইবারের ঘাটতি মিটবে। একই সঙ্গে দেহে পৌঁছাবে জরুরি পানীয়। ফলে মলত্যাগের সময় ব্যথার ঝুঁকি কয়েকগুণ কমবে।

গ্রিন টি

ওজন কমাতে গ্রিন টি পান করার উপকারী অনেক। তবে জানলে অবাক হবেন, শুধু ওজন কমাতেই নয়, বরং সারা শরীরেরই খেয়াল রাখে এই পানীয়। এতে আছে একাধিক জরুরি অ্যান্টি অক্সিডেন্ট। আর এসব অ্যান্টি অক্সিডেন্ট শরীরের প্রদাহ কমায়। ফলে পাইলসের ব্যথা-যন্ত্রণা কিছুটা হলেও কমে। তবে দিনে ২-৩ বারের বেশি এই পানীয়ে চুমুক দেবেন না।

জিরা পানি

পেট ঠান্ডা করতে এমনকি গ্যাস্ট্রিক, অ্যাসিডিটি বা বদহজম থেকেও মুক্তি মেলে এই পানীয় পান করলে। এমনকি জিরা পানি কমায় কোষ্ঠকাঠিন্যের সমস্যা। তাই তো বিশেষজ্ঞরা নিয়মিত এই পানীয় খাওয়ার পরামর্শ দেন। এক্ষেত্রে এক গ্লাস পানিতে এক চামচ জিরা ভিজিয়ে রেখে ২-৩ ঘণ্টা পর তা ছেঁকে পানিটুকু পান করুন। দেখবেন উপকার মিলবে।

চিয়া সিড

চিয়া সিডে থাকে প্রচুর পরিমাণে ফাইবার। যা কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমাতে সাহায্য করে। তাই নিয়মিত চিয়া সিড ভেজানো পানীয় পান করতে পারেন। এতে পাইলসের যন্ত্রণা থেকেও মুক্তি মিলবে।

সূত্র: ইন্ডিয়া টাইমস

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।