ফুলকপি-শিম-টমেটো-আলু দিয়ে রাঁধুন মাছ

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:৩০ পিএম, ১৮ অক্টোবর ২০২৪

শীত না আসতেই বাজারে উঠতে শুরু করেছে শীতকালনি সবজি। যদিও সবজির বাজারে আগুন। তাই বলে তো আর সবজি না খেয়ে থাকা যায় না! যার যতটুকু সামর্থ্য ততটুতু দিয়ে রান্না করতে পারেন দুর্দান্ত এক সবজির তরকারি।

শিম, ফুলকপি, আলু, টমেটোর সঙ্গে যে কোনো বড় মাছ দিয়ে রাঁধতে পারবেন বিশেষ এই তরকারি। ফুলকপির বদলে বেগুনও দিতে পারেন এই তরকারি রাঁধতে।

একবার খেলেই মুখে এর স্বাদ লেগে থাকবে। স্বাদ আরও বাড়াতে এর সঙ্গে মেশাতে পারেন কুমড়ার বড়ি ও ধনেপাতা। জেনে নিন এই নিরামিষ তরকারির সহজ রেসিপি-

উপকরণ

১. শিম ১০০ গ্রাম
২. আলু ২টি
৩. ফুলকপি/বেগুন ১টি
৪. রুই/পাঙ্গাস/তেলাপিয়া মাছ ৪ পিস
৫. কালোজিরা আধা চা চামচ
৬. আদা বাটা ১ চা চামচ
৭. কাঁচা মরিচ বাটা ১ চা চামচ
৮. লবণ স্বাদমতো
৯. হলুদ গুঁড়া আধা চা চামচ
১০. জিরার গুঁড়া আধা চা চামচ
১১. ধনেপাতা কুচি পরিমাণমতো
১২. সরিষার তেল পরিমাণমতো ও
১৩. কুমড়া বড়ি ৪-৫টি।

প্রথমে মাছের পিসগুলো ধুয়ে হলুদ-লবণ মিশিয়ে ভেজে রাখুন। তারপর একেক করে সবগুলো সবজি ও আলু কেটে ধুয়ে নিন। তারপর প্যানে তেল গরম করে কুমড়া বড়ি ভেজে নিন। তারপর ওই তেলের মধ্যে কেটে রাখা বেগুন ভেজে তুলে নিতে হবে।

তারপর আরও কিছুটা তেল দিয়ে কালোজিরা ফোড়ন দিয়ে নিন। তারপর কেটে রাখা আলু, ফুলকপি দিয়ে নাড়াচাড়া করুন। এরপর শিমগুলো দিয়ে আবারও নাড়াচাড়া করে নিতে হবে।

এরপর আদা বাটা, কাঁচা মরিচ বাটা, লবণ, হলুদ গুঁড়া ও জিরার গুঁড়া মিশিয়ে দিন। এরপর সামান্য পানি দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। আলু সেদ্ধ হয়ে এলে ঝোল দিয়ে কিছুক্ষণ ফুটিয়ে নিন।

এরপর বেগুন ও বড়ি দিয়ে আবারও ৫ মিনিট রান্না করুন। তারপর ভেজে রাখা মাছগুলো দিয়ে দিন। সবশেষে ধনেপাতা কুচি দিয়ে আরও কিছুক্ষণ রান্না করলেই তৈরি হয়ে যাবে ফুলকপি-শিম-টমেটো-আলুর নিরামিষ তরকারি।

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।