বৃষ্টির সন্ধ্যায় স্বাদ নিন ঝালমুড়ির

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫:৪১ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০২৪

রাস্তাঘাটে ঝালমুড়িওয়ালাকে দেখলে অনেকেই থমকে যান! কাগজের ঠোঙায় ঝালমুড়িওয়ালার হাতে তৈরি সুস্বাদু ঝালমুড়ির স্বাদই ভিন্ন। শত চেষ্টা করলেও ঝালমুড়িওয়ালার মতো ঝালমুড়ি তৈরি করা যায় না ঘরে! তবে চাইলে আপনি ঘরেও এই বৃষ্টির দিনে উপভোগ করতে পারেন মুড়িওয়ালা মামার হাতে তৈরি ঝালমুড়ি।

এজন্য শুধু প্রয়োজন বিশেষ এক মসলার। ঝালমুড়ির বিশেষ এই মসলা তৈরি করে মুখবন্ধ পাত্রে এক সপ্তাহ পর্যন্ত ফ্রিজে রাখতে পারবেন। জেনে নিন ঝালমুড়ির মসলা ও ঝালমুড়ি কীভাবে বানাবেন-

উপকরণ

মসলার জন্য যা যা লাগবে-

১. মৌরি আধা চা চামচ
২. আস্ত জিরা ১ চা চামচ
৩. দারুচিনি ১ টুকরো
৪. জয়ত্রি ১ টুকরো
৫. এলাচ ৪/৫টি
৬. লবঙ্গ ৪/৫টি
৭. তেল ১/৪ কাপ
৮. সরিষার তেল আধা কাপ
৯. পেঁয়াজ বাটা আধা কাপ
১০. আদা বাটা ১ চা চামচ
১১. রসুন বাটা ১ চা চামচ
১২. ধনিয়া গুঁড়া ১ চা চামচ
১৩. হলুদ গুঁড়া আধা চা চামচ
১৪. মরিচ গুঁড়া আধা চা চামচ ও
১৫. লবণ স্বাদমতো।

ঝালমুড়ি তৈরিতে আরও যা যা লাগবে-

১. পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ
২. ধনেপাতা কুচি ১ টেবিল চামচ
৩. লেবু ১ ফালি
৪. টমেটো কুচি ২ টেবিল চামচ
৫. শসা কুচি ২ টেবিল চামচ
৬. লবণ সামান্য
৭. সরিষার তেল ১ চা চামচ
৮. মুড়ি ও চানাচুর ১ কাপ
৯. সেদ্ধ ছোলা পরিমাণমতো ও
১০. ঝালমুড়ির মসলা স্বাদমতো।

পদ্ধতি

প্রথমে প্যান গরম করে মৌরি, জিরা, দারুচিনি, জয়ত্রি, এলাচ ও লবঙ্গ হালকা আঁচে ভেজে নিন ৫ মিনিট। বারবার নাড়তে হবে যেন পুড়ে না যায় মসলাগুলো। এরপর চুলা থেকে নামিয়ে বেটে কিংবা ব্লেন্ডারে মিহি করে ব্লেন্ড করুন। এবার প্যানে রান্নার তেল ও সরিষার তেল মিশিয়ে গরম করে নিন।

ওই তেলে আদা, রসুন ও পেঁয়াজ বাটা মিশিয়ে নাড়ুন। তার মধ্যে ধনিয়া, হলুদ, মরিচ গুঁড়া ও লবণ দিন। ভেজে গুঁড়া করে রাখা মসলাও মিশিয়ে দিন। সব মসলা তেলের মধ্যে ভালো করে নেড়ে ফুটিয়ে নিন মাঝারি আঁচে। ১০ -১২ মিনিট কষানোর পর নামিয়ে ঠান্ডা করুন ঝালমুড়ির বিশেষ এই মসলা।

এবার ঝালমুড়ি তৈরির পালা। এজন্য ঝালমুড়ি তৈরির যেসব উপকরণ লাগবে সবগুলো একসঙ্গে মাখিয়ে নিন। এরপর ঝালমুড়ির বিশেষ মসলা মিশিয়ে দিন। এরপর একটি পাত্রে ঢাকনা দিয়ে ঝাঁকিয়ে নিন কিংবা হাত দিয়েই মাখিয়ে নিন।

পরিবেশনের আগে মুড়ি ও চানাচুর দিয়ে আবারও ঝাঁকিয়ে নিন। কাগজের ঠোঙায় পরিবেশন করুন মজাদার ঝালমুড়ি। ঠিক এভাবে খুব সহজেই ঘরেই তৈরি করতে পারবেন জিভে জল আনা ঝালমুড়ি।

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।