ছুটির দুপুরে স্বাদ নিন আনারসি ইলিশের

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১:৫৫ এএম, ০৬ সেপ্টেম্বর ২০২৪

ইলিশ মাছের স্বাদ নেওয়ার উপযুক্ত সময় হলো বর্ষাকাল। ঝিরিঝিরি বৃষ্টির দুপুরে ধোঁয়া ওঠা গরম খিচুড়ির সঙ্গে ইলিশ ভাজা কিংবা গরম ভাতের সঙ্গে ইলিশের নানা পদ দারুণ মানিয়ে যায়।

কমবেশি সবাই তো সরিষা বাটায় ইলিশ কিংবা ইলিশ ভাপা, পাতুরি ইত্যাদি খেয়েছেন। তবে কখনো কি আনারসি ইলিশের স্বাদ নিয়েছেন। খুবই সুস্বাদু এই পদ একবার খেলে বারবার খেতে ইচ্ছে করবে। রইলো আনারসি ইলিশের সহজ রেসিপি-

উপকরণ

১. ইলিশ মাছ ৪ টুকরো
২. লবণ স্বাদমতো
৩. হলুদ গুঁড়া ১ চা চামচ
৪. আনারসের রস ১ কাপ
৫. আনারসের টুকরো আধা কাপ
৬. পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ
৭. রসুন ৪ কোয়া
৮. কাঁচা মরিচ ৩টি

পদ্ধতি

প্রথমে ইলিশ মাছে লবণ আর সামান্য হলুদ গুঁড়া মেখে হালকা করে ভেজে নিন। আদা, রসুন আর কাঁচা মরিচ বেটে একটি মিশ্রণ তৈরি করে নিন।

এবার একটি প্যানে তেল গরম করে সেই পেঁয়াজের মিশ্রণ ভালো করে কষিয়ে নিন। মিশ্রণে লবণ দিয়ে নাড়াচাড়া করুন। এবার মসলার মধ্যে আনারসের রস দিয়ে ভালো করে জ্বাল দিন।

এবার ভাজা ইলিশ মাছ আর আনারসের টুকরো দিয়ে মিনিট পাঁচেক ঢেকে রান্না করুন। ব্যাস তৈরি হয়ে গেল আনারসি ইলিশ। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ইলিশ ও আনারসের দুর্দান্ত এই পদ।

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।