রূপচর্চায় গোলাপ


প্রকাশিত: ০৯:০৬ এএম, ৩০ এপ্রিল ২০১৬
মডেল : নওরিন, ছবি : মাহবুব আলম

গোলাপের সৌন্দর্যে কে না মুগ্ধ হয়! গোলাপ শুধু নিজেই সুন্দর নয়, অপরকে সুন্দর করে তুলতেও সমান কার্যকর। যুগ যুগ ধরে সৌন্দর্যচর্চায় ব্যবহৃত হয়ে আসছে গোলাপ। আমাদের স্বাস্থ্যরক্ষাতেও আছে এর অভাবনীয় সব গুণাবলী।  চলুন জেনে নিই গোলাপের তেমনই কিছু গুণাবলী-

ত্বকে মসৃণ ভাব আনতে গোলাপের জুড়ি নেই। গোলাপে থাকা তেল ত্বকের স্বাভাবিক আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। যাদের ত্বক খুব স্পর্শকাতর, তাদের জন্য গোলাপজল বেশি উপকারী।

গোলাপ প্রাকৃতিক টোনার হিসেবে কাজ করে। দিন শেষে বাড়ি ফিরে গোলাপ জলে ভিজিয়ে নিন এক টুকরো তুলো এবং ঘুরিয়ে ঘুরিয়ে মুখ পরিষ্কার করে নিন। এতে মেকআপ তোলা এবং মুখ পরিষ্কারের কাজটাও হয়ে যাবে।

গোলাপের আছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য। ফলে ব্রণের যন্ত্রণা দূর করতে গোলাপ ব্যবহার করতে পারেন। মেথি পেস্ট এবং গোলাপ মিশিয়ে তৈরি করতে পারেন ফেস প্যাক যা দারুণ কাজ করবে। ত্বকে জ্বালাপোড়া, লালচে ভাব, একজিমা এবং সোরিয়াসিসের সমস্যা কমাতেও কাজে লাগে এটি।

চোখের নিচের ডার্ক সার্কেল কমাতে গোলাপ ভেজানো জলে তুলো ভিজিয়ে ব্যবহার করতে পারেন।

ঠোঁটের রঙ কালো বলে অনেকেরই চিন্তা থাকে। গোলাপের পাপড়ি পিষে এর সাথে মেশান দুধের সর এবং মধু। মিশ্রণটি ঠোঁটে ১৫-২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ঠোঁট হয়ে উঠবে গোলাপি এবং তুলতুলে।

এইচএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।