ছুটির দিনে সময় কাটাবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫:৪৭ পিএম, ০৫ আগস্ট ২০২৪
ছুটির দিনে একঘেয়েমিতা কাটাতে বেশ কয়েকটি কাজ করতে পারেন

ছুটি উপভোগ করতে কার না ভালো লাগে। তবে দিনরাত এক ভাবে শুয়ে বসে থাকলে তো আর ছুটির দিন ভালো করে কাটানো যায় না। তাই অনেকেই বিরক্ত হয়ে ওঠেন। বিশেষ করে যারা একা বসবাস করেন, ছুটির দিন যেন তাদের যেতেই চায় না।

তাই ছুটির দিনে একঘেয়েমিতা কাটাতে বেশ কয়েকটি কাজ করতে পারেন। এতে করে সময়ও ভালো কাটবে, আবার ঘরের কিছুটা কাজ করাও হয়ে যাবে। চলুন জেনে নেওয়া যাক ঘরে বসেই ছুটির দিন কীভাবে উপভোগ করবেন-

একাকিত্ব উপভোগ করুন

একাকিত্ব দূর করতে পছন্দের খাবার রান্না করুন। বাগান থাকলে গাছের যত্ন নিন, ঘর ঝেড়ে মুছে ঝকঝকে করে রাখুন। এছাড়া টিভি দেখুন কিংবা পছন্দের গান শুনুন।

শখের কাজ করুন

এই সুযোগে ভালোলাগার কাজগুলো করুন। ছবি আঁকতে ভালো লাগে, অথচ সময়ের অভাবে কিছুতেই রং বসা হয় না? এই ফাঁকে ইচ্ছেমতো ছবি আঁকুন। কিংবা হারমোনিয়ামের ধুলো ঝেড়ে নিয়ে বসুন।

এতে মন ভালো থাকবে। চাইলে প্রিয় বই পড়ুন কিংবা পছন্দের সিনেমা দেখুন। যারা সেলাইয়ের কাজ করতে পছন্দ করেন, তারা চাইলে সুই-সুতো হাতেও বসে পড়তে পারেন।

বন্ধু-আত্মীয়দের খোঁজ নিন

অবসরে সময় কাটাতে ফোনে বন্ধুদের সঙ্গে যোগাযোগ রাখুন। আত্মীয়-স্বজনের খোঁজ খবর নিন। ভিডিও কল করে তাদের সঙ্গে আড্ডা দিন। এতে সময়ও ভালো কাটবে, আবার অশান্ত মনও শান্ত হবে।

ফেলে রাখা কাজগুলো শেষ করুন

অনেকেই আছেন কিছু কাজ ছুটির দিনের জন্য ফেলে রাখেন যেমন- ঘর গোছানো, রান্নাঘর বা বাথরুম পরিষ্কার, আলমারি গোছানো ইত্যাদি। এ সময়টায় পড়ে থাকা সব ধরনের কাজ মিটিয়ে ফেলুন। দেখবেন অনেকটাই হালকা বোধ করছেন।

নিজের যত্ন নিন

অবসরে নিজের যত্ন নিন। এসময় ত্বকের যত্ন নিন, নিয়মিত শ্যাম্পু-কন্ডিশনিং করে চুল ঝলমলে রাখুন। যোগব্যায়াম বা মেডিটেশন করলেও ভালো থাকবেন।

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া

জেএসএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।