অন্তর্বাস ব্যবহারের ভুলেও হতে পারে কঠিন রোগ

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:২০ পিএম, ০৫ আগস্ট ২০২৪
ভুল অন্তর্বাস ব্যবহারে শারীরিক সমস্যা বাড়ে

কমবেশি সবাই অন্তর্বাস ব্যবহার করেন। তবে অন্তর্বাস ব্যবহারের সঠিক নিয়ম না জানার কারণে অনেকেই বিপদে পড়েন। বিশেষ করে কম দামের মানহীন অন্তর্বাস ব্যবহার করে অনেকেই মারাত্মক বিপদ ঢেকে আনছেন!

ব্র্যান্ডের বিভিন্ন পোশাক কিনলেও অন্তর্বাস কেনার সময় তেমন ব্যয় করেন না অনেকেই। তবে এটিই স্বাস্থ্যের জন্য বেশি গুরুত্বপূর্ণ। কারণ ভুল অন্তর্বাস ব্যবহারে আপনি শারীরিক বিভিন্ন সমস্যায় ভুগতে পারেন।

আজ ন্যাশনাল আন্ডারওয়ার ডে বা জাতীয় অন্তর্বাস দিবস প্রতিবছর ৫ আগস্ট দিবসটির পালিত হয়। অনেকেরই হয়তো জানা নেই, অন্তর্বাসও স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলে। অনেকেই আঁটোসাঁটো পোশাক পরতে পছন্দ করেন। তবে তা স্বাস্থ্য ও ত্বকের উপর মারাত্মক প্রভাব ফেলে।

বিশেষ করে টাইট অন্তর্বাস পরার ফলে শরীরের গোপনাঙ্গে বাতাস চলাচল করতে পারে না। এর ফলে ওই স্থান সব সময় ঘামে ও নোংরা হয়। যা ব্যাকটেরিয়ার আঁতুরঘরে পরিণত হয়।

এ ধরনের পরিস্থিতিতে পরিচ্ছন্নতা বজায় রাখতে ও সংক্রমণ এড়াতে সব সময় উন্নতমানের অন্তর্বাস ব্যবহার করা উচিত। তবে যখন আপনি টাইট অন্তর্বাস পরেন, বাতাস এসব অঙ্গে পৌঁছাতে পারে না।

এছাড়া অনেকেই রং দেখে অন্তর্বাস কেনেন, কিন্তু ফেব্রিক্স দেখেন না। ফলে সিন্থেটিক আন্ডারগার্মেন্টস শরীরের জন্য বিষাক্ত হতে পারে। এতে করে সংক্রমণ, চুলকানিসহ নানা ধরনের চর্মরোগ দেখা দেয়।

টাইট অন্তর্বাস পরলে কী হয়?

ব্যাকটেরিয়া সংক্রমণ ঘটে

ব্যায়াম করার সময় অনেকেই টাইট পোশাক পরেন। যা হতে পারে বিপজ্জনক। কারণ ঘামলে ত্বক হয়ে পড়ে আর্দ্র। এ কারণে শরীরের বিভিন্ন অংশে সংক্রমণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার বৃদ্ধি ঘটে।

গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে

টাইট অন্তর্বাস পরলে পেটে চাপ পড়ে। এর ফলে অ্যাসিড রিফ্লাক্স ও গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে।

রক্ত চলাচল বন্ধ হতে পারে

অনেক সময় টাইট পোশাক পরার ফলে শরীরের হয়ে যায়। এ কারণে অঙ্গে অসাড়তা ও জ্বালা অনুভূত হয়। এমনকি ডার্মাটাইটিস ও ফলিকুলাইটিসও টাইট অন্তর্বাস বা বক্ষবন্ধনী পরার ফলে হতে পারে।

ত্বকে ফুসকুড়ি হয়

রঙিন অন্তর্বাসসমূহ ত্বকে প্রতিক্রিয়া সৃষ্টি করে। এর ফলে ত্বকে ফুসকুড়ি, ফোলা দাগ ও চুলকানির সৃষ্টি হতে পারে।

বেশিরভাগ ক্ষেত্রেই অন্তর্বাস ছত্রাক সংক্রমণের জন্য দায়ী। রঙিন কাপড়ে ব্যবহৃত ক্ষতিকারক রং ত্বকের সরাসরি সংস্পর্শে আসলে ছত্রাক সংক্রমণের ঝুঁকি বাড়ে।

চর্মরোগ হতে পারে

না ধুয়ে অন্তর্বাস ব্যবহারের ফলে ব্যাকটেরিয়া সংক্রমণ হতে পারে। বারবার একই অন্তর্বাস পরলে চর্মরোগ হওয়ার আশঙ্কা বাড়ে।

নানা ধরনের সংক্রমণ বাড়ে

কম দামের অন্তর্বাস কখনও কিনবেন না। সেগুলোর মান ভালো হয় না। যা আপনার স্বাস্থ্যের উপর প্রভাব খেলতে পারে। যেমন- ত্বকের সংক্রমণ, চুলকানি, র‌্যাশ, ইউটিআই সমস্যা হতে পারে এমন অন্তর্বাস ব্যবহারের ফলে।

স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ে

এক সমীক্ষায় দাবি করা হয়েছে, প্রায় ৮৫ শতাংশ নারী ভুল মাপের বক্ষবন্ধনী পরেন। তাই এটি কেনার সময় সঠিক মাপ নিয়ে তবেই কিনুন।

আবার বেশি টাইট বক্ষবন্ধনী পরলে স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ে বলে মত বিশেষজ্ঞদের। দীর্ঘক্ষণ সিনথেটিক অন্তর্বাস পরা ত্বকের জন্য ক্ষতিকর।

তাই নিয়মিত সুতির অন্তর্বাস ব্যবহার করা স্বাস্থ্যসম্মত। একইসঙ্গে জিম, জগিং, খেলাধুলা বা ইয়োগা করার সময় স্পোর্টস ব্রা পরুন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।