জীবনে সফল হতে অনুসরণ করুন বিশ্বসেরা ধনীদের কিছু অভ্যাস

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২:৩৮ পিএম, ০২ আগস্ট ২০২৪
যারা সংগ্রামী, তারাই মূলত সফল হন

জীবনে সফল হতে কে না চায়! তবে সবাই তো আর সফলতার মুখ দেখতে পারেন না। সফলতার পেছনে অনেক সংগ্রাম থাকে। যারা সংগ্রামী, তারাই মূলত সফল হন। বিশ্বের ধনী ব্যক্তিদের জীবনেও আছে অনেক সংগ্রাম। তাই তাদের জীবনধারা থেকেও অনেকে শিক্ষা গ্রহণ করতে পারেন।

বিল গেটস থেকে শুরু করে ইলন মাস্কসহ বিশ্বের আসুন বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের জীবনেও আছে নিজস্ব রীতিনীতি। যা তারা সবাই কমবেশি অনুসরণ করেন। বিশ্বসেরা ধনী ব্যক্তিদের কিছু সহজ-সরল অথচ সাফল্যময় অভ্যাস আছে, যা অনুসরণ করে আপনিও জীবনে সফল হতে পারেন-

ইলন মাস্ক

আনুমানিক ২৬০ বিলিয়ন ডলারের মালিক ইলন মাস্ক বিশ্বসেরা ধনীদের মধ্যে অন্যতম। তাকে কে না চেনেন! ইলন মাস্কের একটি অভ্যাস আছে, যা তিনি দৈনিকই করেন।

আর তা হলো, দিনের কিছুটা সময় তিনি ব্যয় করে পড়ায়। তিনি একজন নিয়মিত পাঠক। বিশ্বকে নেতৃত্ব দেওয়ার জন্য জ্ঞান অর্জনের জন্য নিয়মিত জ্ঞানার্জনের মধ্যেই থাকেন তিনি।

জেফ বেজোস

অ্যামাজনের সাফল্যের গল্প নিয়ে জেফ বেজোস শীর্ষে উঠেছেন। গ্রহের ব্যস্ততম ব্যক্তিদের মধ্যে একজন হওয়া সত্ত্বেও জেফ দিনে অন্তত একটি কাজ করতে সময় বের করেন যা তিনি পছন্দ করেন।

ব্যস্ততার খাতিরে নিজের ভালোলাগা ও ভালোবাসা যাতে মরে না যায় সেজন্যই তিনি নিজেকে ভালো লাগার কাজের মাধ্যমে চিয়ার আপ করেন।

বিল গেটস

বিল গেটস তার সাফল্যের গল্প দিয়ে অনেকের জন্য অনুপ্রেরণা হয়ে উঠেছেন। বেশিরভাগ মানুষই ভাবে বিলিয়নেয়াররা এদিক-ওদিক টাকা খরচ করেন, যা চান তা ই কিনতে পারেন ইত্যাদি।

তবে সেদিক দিয়ে বিল গেটস একদমই উল্টো স্বভাবের। তিনি অর্থ ব্যয় করার পরিবর্তে তা সংরক্ষণে দৃঢ়ভাবে বিশ্বাস করেন। নিজে খরচ না করে বরং দাতব্য প্রতিষ্ঠানে বিলিয়ন ডলার দান করেন এই ধনী।

বার্নার্ড আর্নল্ট

বিশ্বের বৃহত্তম বিলাসবহুল পণ্য কোম্পানির প্রতিষ্ঠাতা ধর্মীয়ভাবে ধৈর্য চর্চা করেন। বার্নার্ড বিশ্বাস করেন, ব্যবসা বুঝতে সময়, প্রতিশ্রুতি ও ধৈর্য লাগে।

ওয়ারেন বাফেট

ওয়ারেন বাফেট বিশ্বের অন্যতম ধনী বিনিয়োগকারী। তার সবচেয়ে আশ্চর্যজনক অভ্যাসগুলোর মধ্যে একটি হলো, দৈনন্দিন খাবারের উপর বেশি খরচ করতে পছন্দ করেন না তিনি।

বাইরের খাবারের চেয়ে ঘরের খাবারই বেশি খান তিনি। বেশি ক্ষধু লাগলে বাইরে একটি ৫ ডলারের বার্গার খেয়ে নেন। এভাবেই জীবনধারণ করেন তিনি।

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।