সাদা পোশাকে স্বস্তি


প্রকাশিত: ০৫:৩৪ এএম, ২৭ এপ্রিল ২০১৬

গরমে স্বস্তিদায়ক পোশাক হিসেবে সাদার কোনো বিকল্প নেই। সাদা পোশাক পরলে ঘামের ছিদ্র বন্ধ হয়ে যাওয়ার শংকা থাকে না। তারা চর্ম, এলার্জি এবং উচ্চ রক্তচাপে আক্রান্ত রোগীদের সবসময় সাদা পোশাক পরা উচিত। সাদা পোশাককে মস্তিষ্ক, হৃৎপিণ্ড ও চর্মের সংরক্ষকও বলা চলে।

ফ্যাশন হাউস বিবিয়ানার লিপি খন্দকার বলেন, রোদটা সাদা পোশাকে প্রতিফলিত হয়। এজন্য গরমে সাদা রঙটাই সবার জন্য প্রহণযোগ্য। উত্তপ্ত আবহাওয়ায় হালকা রঙ এবং কম অলংকৃত পোশাক এনে দেয় প্রশান্তি।

সাদার শুভ্রতা শুধু আপনাকেই নয়, মানসিকভাবে শান্তি এনে দেয় অন্যদেরও। শুধু সালোয়ার-কামিজেই নয়, শাড়ি, স্কার্ট, টপস সবক্ষেত্রেই সাদার জয়জয়কার। সাদা রঙটির ওপরই নকশাগুলো সুন্দর ফুটে উঠে বিভিন্ন অলংকরণে। শুভ্রতা এবং স্নিগ্ধতা তো আছেই।

কেমন হবে পোশাক

পোশাক হিসেবে সাদা রঙ শুধু তাপ শোষণ থেকেই বিরত রাখে না; বরং চোখের জন্যও এনে দেয় অন্যরকম স্বস্তি। এ সময় তাই মেয়েদের পোশাকের ক্ষেত্রে সাদা শাড়ি, ফতুয়া কিংবা সালোয়ার-কামিজ অনেক বেশি জনপ্রিয়।

কাপড়ের ধরন হিসেবে সাদা সুতি কাপড় অনেক বেশি জনপ্রিয়তা পায়। তবে বৈচিত্র্য আনতে সুতির পাশাপাশি শিফন, কটন কোটা কিংবা টাঙ্গাইলের সুতির শাড়িও বেছে নিতে পারেন।

কামিজের সঙ্গে চুড়িদারের চেয়ে সালোয়ারই গরমে বেশি আরামদায়ক। যারা শাড়ি পরতে স্বাচ্ছন্দ্যবোধ করেন, তাদের কাছে এ গরমে সাদা সুতির পাশাপাশি সিল্ক, জর্জেট, লেস ইত্যাদি শাড়িও কম জনপ্রিয় নয়।

কোথায় পাবেন

গজ কাপড়ের বড় মার্কেটগুলোর মধ্যে আছে নিউমার্কেট, গাউছিয়া, চাঁদনীচক, ইসলামপুর ও মৌচাক। গজ কাপড় কেনার ক্ষেত্রে বহরটা জেনে নিতে হবে।

এমব্রয়ডারি করা সুতি কাপড়, লেইস লাগানো সুতি কাপড়, চিকেন কাপড়, নানা রকম প্রিন্টেড কাপড় দিয়েও তৈরি করিয়ে নিতে পারেন পোশাকটি।

ডিজাইনভেদে এমব্রয়ডারি করা সুতি কাপড় ৩০০ থেকে ১ হাজার টাকা, লেসসহ সুতি কাপড় ২৫০ থেকে ৫০০ টাকা, চিকেন কাপড় ৬৮০ থেকে ১ হাজার ২০০ টাকা।

এইচএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।