চিংড়ি মাছেও হতে পারে আচার


প্রকাশিত: ০৬:৫৬ এএম, ২৬ এপ্রিল ২০১৬

অনেক রকম আচারের নাম শুনেছেন নিশ্চয়ই। কখনো কি চিংড়ি মাছের আচারের নাম শুনেছেন? কিংবা ভেবেছেন যে, চিংড়ি মাছেও আচার হতে পারে? হয়তো শুনে থাকতে পারেন। তবে যারা শোনেননি বা এর স্বাদ পাননি তাদের জন্য নিয়ে এলাম আজকের রেসিপি। এখন নিয়ম-কানুন, উপাদান দেখে নিন। আর নিজেই বানানোর চেষ্টা করুন।

উপকরণ :

ম্যারিনেশন
ছোট চিংড়ি মাছ- ৪০০ গ্রাম
কাশ্মিরী মরিচগুঁড়া- ২ চা চামচ
হলুদ- ১-২ চা চামচ
লবণ- স্বাদমতো

মশলার জন্য
আদা বাটা- দেড় টেবিল চামচ
রসুন বাটা- দেড় টেবিল চামচ
কাশ্মিরী মরিচগুঁড়া- ২ টেবিল চামচ
হলুদ গুঁড়া- ১ চা চামচ
মেথি গুঁড়া - ১/৪ চা চামচ
কারিপাতা- ১-২টি
সরিষা দানা- ১ চা চামচ
ভিনেগার- ১-৪ কাপ
তেল- ৪ টেবিল চামচ

প্রণালী
ম্যারিনেট করার সব উপকরণ দিয়ে চিংড়ি মাছ ম্যারিনেট করে ১৫ মিনিট রেখে দিন। এবার একটি বাটিতে হলুদ, মরিচগুঁড়া এবং মেথি গুঁড়া একসঙ্গে নিয়ে একটু পানি দিয়ে ভালো করে মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিন। একটি কড়াইতে তেল গরম করুন। গরম তেলে আগে থেকে ম্যারিনেট করা চিংড়ি মাছ সোনালি করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে তেল থেকে ছেঁকে মাছ তুলে আলাদা রাখুন।

কড়াইয়ের তেলেই সরিষা দানা ফোড়ন দিন। রাই দানা ফাটতে শুরু করলে এতে কারিপাতা দিয়ে দিন। এতে আদা-রসুন বাটা দিয়ে ভাজুন। কাঁচা গন্ধ চলে গেলে এতে আগে থেকে তৈরি করে রাখা মরিচের পেস্ট দিয়ে দিন। ভালো করে নাড়াচাড়া করতে থাকুন যতক্ষণ না মশলা থেকে তেল আলাদা হচ্ছে।

এরপর ভাজা চিংড়িমাছগুলো দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার ভিনেগার মিশিয়ে দিন। এখন স্বাদমতো লবণ মিশিয়ে নিন। ফুটতে শুরু করলে আঁচ বন্ধ করে দিন। গরম পুরোপুরি কেটে স্বাভাবিক তাপমাত্রায় এলে এয়ার টাইট পাত্রে রেখে দিন। ফ্রিজে বেশ কিছুদিন এই আচার রাখতে পারেন।

এসইউ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।