ছিটা রুটি তৈরি করুন খুব সহজেই

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২:১৮ পিএম, ২০ জুন ২০২৪
ছিটা রুটি

মচমচে ছিটা রুটি অনেকেরই প্রিয় খাবার। গরুর মাংসের ঝোল দিয়েই বেশিরভাগ সময় খাওয়া হয় ছিটা রুটি। এই রুটি তৈরি করা বেশ সহজ হলেও, অনেকেই তা সঠিক উপায়ে পারেন না। আর এ কারণেই রুটি মচমচে হয় না। চলুন তবে জেনে নেওয়া যাক ছিটা রুটি তৈরির সহজ রেসিপি-

উপকরণ

১. চালের গুঁড়া ২ কাপ
২. ময়দা আধা কাপ
৩. লবণ স্বাদমতো ও
৪. পানি-পরিমাণমতো।

আরও পড়ুন

পদ্ধতি

প্রথমে মিক্সিং বলে চালের গুঁড়া ও ময়দার সঙ্গে লবণ মিশিয়ে নিন। তারপর অল্প অল্প করে পানি দিয়ে পাতলা বেটার তৈরি করে নিতে হবে। বেটার খুব বেশি পাতলা অথবা খুব বেশি ঘন হবে না। এরপর বেটার ঢেকে রাখুন ২-৩ ঘণ্টা।

কালারফুল করতে চাইলে বেটার তৈরির পর সামান্য ফুড কালার মিশিয়ে নিন। একাধিক রঙের পিঠা তৈরি করতে, আলাদা আলাদা কালার দিয়ে বেটার তৈরি করে নিতে হবে।

এরপর ছোট একটি বোতলের মুখ বা ছিপিতে খুব ছোট একটা ছিদ্র করে নিন। এবার পিঠার বেটার এই বোতলের মধ্যে ঢেলে নিন। অন্যদিকে চুলায় প্যান বসিয়ে তাতে তেল ব্রাশ করে নিতে হবে।

প্যান গরম হলে এবার তাতে বোতল ঘুড়িয়ে ঘুড়িয়ে বেটার বোতলের মুখের ছিদ্র দিয়ে ফেলতে হবে। লক্ষ্য রাখতে হবে যেন প্যানের চারপাশেই সমানভাবে বেটার পড়ে।

কয়েক সেকেন্ড পরে দেখা যাবে পিঠার উপরে শুকিয়ে গেছে আর নিচের দিকটা ক্রিসপি হয়ে গেছে। তখনই চামচ দিয়ে রুটি চারভাজ দিয়ে চুলা থেকে নামিয়ে নিন। ব্যাস তৈরি হয়ে যাবে ছিটা রুটি।

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।