গরমে নখের যত্ন


প্রকাশিত: ০৭:১০ এএম, ১৭ এপ্রিল ২০১৬

অনেকেরই ধারণা নখের যত্ন শুধু শীতের সময়েই নিতে হয়। কিন্তু গরমেও সমান গুরুত্বের সঙ্গে নখের যত্ন নেয়া উচিত। তবেই নখ বারো মাসই থাকবে সুন্দর ও সতেজ।

নখ সজীব ও ন্যাচারাল রাখতে আজকাল নখের ধরন, আবহাওয়া, সময় বিবেচনা করে ব্যবহারের উপযোগী অনেক ধরনের ময়েশ্চার বের হয়েছে। রাতে শুতে যাওয়ার আগে নখের ওপর হালকা ভ্যাসলিন ম্যাসাজ করুন। এতে নখ মসৃণ থাকবে। নখের কিউটিকল ড্যামেজ হলে আমন্ড অয়েলের সাথে ভ্যাসলিন মিশিয়ে ম্যাসাজ করুন।

যাদের নখ ভাঙার সমস্যা আছে, তারা নিয়মিত নেইল হার্ডনার ব্যবহার করতে পারেন। এটি নেইন পালিশের মতো বাজারে কিনতে পাওয়া যায়, এ ছাড়া নখের হলদে ভাব দেখা দিলে রাতে ঘুমতে যাবার আগে ভ্যাসলিন লাগিয়ে রাখুন।

নখের রং বদলে হলদেটে ভাব, কখনো নখ ভঙ্গুর হয়ে যায়। এসব সমস্যা থেকে রেহাই পেতে ও নখ ভালো রাখতে প্রথমেই দরকার পরিষ্কার-পরিচ্ছন্নতা। সে জন্য নিয়মিত হাত-পায়ের যত্ন নিতে হবে। মাসে অন্তত দুই বার ম্যানিকিউর পেডিকিউর করতে পারেন। এতে নখের সমস্যা অনেক খানি কমে যাবে।

এইচএন/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।