গরমে প্রাণ জুড়াতে তরমুজের শরবত


প্রকাশিত: ০৮:৫০ এএম, ১০ এপ্রিল ২০১৬

প্রচণ্ড গরমে প্রাণ জুড়াতে খেতে পারেন তরমুজের শরবত। বাজারে পাওয়া যাচ্ছে গ্রীষ্মকালীন এই সুস্বাদু ফলটি। তাই সহজেই তৈরি করে ফেলতে পারেন ঠাণ্ডা ঠাণ্ডা তরমুজের শরবত-

উপকরণ : তরমুজ- ৪ কাপ, লেবুর রস- ১/৪ কাপ, চিনি- ১ কাপ, পানি- ১ কাপ, বিট লবণ- ১ চা চামচ, পুদিনা পাতা- পরিমাণমতো, বরফ- পরিমাণমতো।

প্রণালি : তরমুজ টুকরো করে কেটে নিন, ও বিট লবণ দিয়ে কিছুক্ষণ মাখিয়ে রাখুন। কিছু সময় পরে দেখবেন তরমুজ থেকে পানি বের হয়ে গেছে। একবার তরমুজটিকে ভালো করে চটকে নিন, কিংবা চাইলে ব্লেন্ডারে পিষে নিন। এবং ভালো করে ছেঁকে নিক। তবে হাতে চটকে নিলেই ভালো হবে।

চিনি পানির সাথে জ্বাল দিয়ে সিরাপ তৈরি করে নিন। এবং ঠাণ্ডা করে নিন। এবার একটি জগে তরমুজের রস, লেবুর রস ও চিনির সিরাপ পছন্দ মতন মিশিয়ে নিন। পুদিনা পাতা গুলো টুকরো করে কিছু সময় শরবতে ভিজিয়ে রাখুন। ফলে ফ্লেভারটা মিশে যাবে শরবতের সাথে। এবার ভালো করে নেড়ে ও ছেঁকে নিয়ে বরফ মিশিয়ে পরিবেশন করুন মজাদার তরমুজের শরবত।

এইচএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।