সঙ্গীর চোখের দিকে তাকিয়ে কথা বললে কী হয় জানেন?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫:৪৪ পিএম, ২৮ জানুয়ারি ২০২৪

কথায় আছে, চোখ যে মনের কথা বলে। আসলে মানুষের মনের ভাব চোখেও ফুটে ওঠে। তাই কারও সঙ্গে সামনাসামনি কথা বলা বা যোগাযোগের ক্ষেত্রে অন্যজনের চোখে চোখ রেখে কথা বলাটা জরুরি।

যে কোনো সম্পর্কের ভিত মজবুত করতে চোখের ভূমিকা অনেক, এমনটিই জানাচ্ছেন মনোবিদরা। দাম্পত্য বা প্রেমের সম্পর্কে বিশ্বাস, মূল্যবোধ, যোগাযোগ সব গড়ে তোলা যায় চোখ দিয়েই।

আরও পড়ুন: বিয়ের আগে হবু স্ত্রীকে কোন প্রশ্ন অবশ্যই করবেন? 

দু’টি মানুষের মধ্যে শারীরিক ও মানসিক যোগাযোগ রক্ষা করতেও চোখের ভূমিকা আছে। চলুন তবে জেনে নেওয়া যাক, সঙ্গীর চোখের দিকে তাকিয়ে কথা বললে কী হয়-

যোগাযোগ ভালো হয়

যে কোনো সম্পর্কের গোড়ার কথা হলো যোগাযোগ। মুখের ভাষা যা বলে উঠতে পারে না, চোখ সেই অনুভূতি ব্যক্ত করতে পারে। যোগাযোগ আরও গভীর ও নিবিড় হতে পারে চোখের চাহনিতে।

সত্য বা মিথ্যা টের পাওয়া যায়

মানুষের চোখে নাকি সত্য বা মিথ্যার ছাপ স্পষ্টই ফুটে ওঠে। তাই প্রিয়জন মিথ্যার আশ্রয় নিচ্ছে কি না, তা যাচাই করতেও তার চোখে চোখ রাখুন। তাই চোখে চোখ রেখে কথা বললে সম্পর্কে বিশ্বাসযোগ্যতাও বাড়ে।

আরও পড়ুন: প্রিয়জনকে জড়িয়ে ধরার সময় মানুন ৫ নিয়ম 

সম্পর্ক গাঢ় হয়

একান্তে দুজন মনের কথা বলার সময় একজন যদি অপরজনের দিকে না তাকান, তাহলে সম্পর্ক গাঢ় হবে কীভাবে! শুধু ঘনিষ্ঠ মুহূর্ত নয়, সঙ্গীর কথা ধৈর্য ধরে শুনতে গেলেও চোখে চোখ রাখার প্রয়োজন আছে।

ঘনিষ্ঠতা বাড়ে

শারীরিক ও মানসিকভাবে ঘনিষ্ঠ হতেও চোখের গুরুত্ব আছে। চোখ এমন একটি অঙ্গ, যার মাধ্যমে দু’টি ভিন্ন মানুষের ঘনিষ্ঠতা আর গাঢ় হয়ে উঠতে পারে।

আকর্ষণবোধও বাড়ে

চোখে চোখ রাখার মাধ্যমেই একে অপরের প্রতি আকর্ষণবোধ করেন দম্পতিরা। দু’টি মানুষের আকর্ষণের কেন্দ্রে থাকে চোখ। এমনকি কোনো মানুষের প্রতি আপনার কেমন অনুভূতি, সেটিও বলে দিতে পারে চোখ।

সূত্র: কুপারথেরাপি/ম্যারেজ.কম

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।