ইন্টেলের আইওটি প্লাটফর্ম চালু


প্রকাশিত: ০৬:০০ এএম, ১৫ ডিসেম্বর ২০১৪

ইন্টারনেট সংশ্লিষ্ট স্মার্টপণ্যের জন্য ইন্টারনেট অব থিংস (আইওটি) প্লাটফর্ম চালু করেছে মার্কিন শীর্ষ চিপ নির্মাতা কোম্পানি ইন্টেল। ইন্টেল মূলত চিপ, নিরাপত্তা ব্যবস্থা ও সফটওয়্যারের মাধ্যমে ইন্টারনেট সংশ্লিষ্ট পণ্যবাজারে সমন্বিত সেবাদানের লক্ষ্যেই নতুন প্লাটফর্ম চালু করেছে। এদিকে এ বিষয়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকেও সহায়তা করবে ইন্টেলের নতুন প্লাটফর্ম। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে নতুন প্লাটফর্ম চালুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে। খবর রয়টার্স।

সাম্প্রতিক সময়ে ইন্টারনেট অব থিংসের বাজার প্রসার লাভ করেছে ব্যাপক হারে। বাসাবাড়ির নিরাপত্তা থেকে শুরু করে অফিস-আদালত এমনকি শিশুর নিরাপত্তার জন্যও এখন ব্যবহার হচ্ছে ইন্টারনেট সংশ্লিষ্ট পণ্য। এছাড়া মোবাইল ডিভাইস ও পরিধানযোগ্য পণ্যবাজারের সঙ্গে পাল্লা দিয়ে সমানতালে বাড়ছে আইওটি পণ্যের বাজার, যা আগামীতে সম্ভাবনাময় একটি খাতে পরিণত হবে বলে মনে করছেন বিশ্লেষকরা। ধারণা করা হচ্ছে, এরই ধারাবাহিকতায় সংশ্লিষ্ট খাতের ডিভাইস নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে সহায়তা দিতেই আইওটি প্লাটফর্ম চালু করেছে প্রতিষ্ঠানটি, যা চিপ ব্যবসা খাতে ইন্টেলের অবস্থান আরো সুসংহত করবে।

বেশকিছু প্রতিবেদনে দেখা গেছে, আগামী কয়েক বছরের মধ্যে ইন্টারনেট সংশ্লিষ্ট পণ্যের বাজার প্রযুক্তি খাতের অন্যতম বড় বাজারে পরিণত হবে। এজন্য প্রযুক্তি কোম্পানিগুলো সংশ্লিষ্ট খাতে বিনিয়োগ বাড়াচ্ছে। ইন্টেলের নতুন উদ্যোগ ইন্টারনেট সংশ্লিষ্ট পণ্যের বাজারে ইতিবাচক ভূমিকা রাখবে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা।

এ বিষয়ে প্রতিষ্ঠানটির ইন্টারনেট অব থিংস ব্যবসা বিভাগের প্রধান ডগ ডেভিস জানান, আইওটি প্লাটফর্মের মাধ্যমে ডিভাইস নির্মাণকারী প্রতিষ্ঠানগুলোকে সহায়তার পাশাপাশি সংশ্লিষ্ট খাতে নিজেদের একক আধিপত্য ধরে রাখতে চান তারা।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, একসেঞ্চার, বুজ এলেন হ্যামিল্টন, ক্যাপজেমিনি, ডেল, এইচসিএল, এনটিটি ডাটা, স্যাপ, টাটা কনসালট্যান্সি, উইপ্রোসহ আরো অনেক প্রতিষ্ঠান ইন্টারনেট অব থিংস খাতের উন্নয়নে ইন্টেলের সঙ্গে কাজ করবে। ইন্টেলের মাধ্যমে প্রতিষ্ঠানগুলো একত্রে ইন্টারনেট সংশ্লিষ্ট প্রযুক্তিপণ্যের নিরাপত্তা ও উন্নয়নের বিষয়ে কাজ করবে।

এর আগেই অবশ্য ইন্টেল সংশ্লিষ্ট খাতে প্রবেশ করেছে। তবে প্রতিষ্ঠানটি এবার তাদের চিপ ও সফটওয়্যারের মাধ্যমে ইন্টারনেট অব থিংসের উন্নয়ন ও নিরাপত্তা প্রদানের বিষয়টি আরো সহজ করার লক্ষ্যেই নতুন উদ্যোগ গ্রহণ করেছে। আগে শুধু এ খাতে চিপ সরবরাহ করলেও এখন তারা নতুন উদ্যোগটির মাধ্যমে সংশ্লিষ্ট খাতটির নিরাপত্তাসহ হার্ডওয়্যার ও সফটওয়্যারের দিকেও মনোনিবেশ করবে।

বাজার বিশ্লেষকদের মতে, সংশ্লিষ্ট বাজারে ইন্টেলের মূল প্রতিদ্বন্দ্বী হচ্ছে কোয়ালকম। কোয়ালকম তাদের চিপের মাধ্যমে এরই মধ্যে ইন্টারনেট অব থিংসের বাজারে ভূমিকা রাখতে শুরু করেছে। চলতি বছরের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে ইন্টেল ইন্টারনেট সংশ্লিষ্ট পণ্য খাত থেকে আয় করেছে ৫৩ কোটি ডলার, যা তাদের মোট আয়ের মাত্র ৪ শতাংশ। কিন্তু গত এক বছরে এ খাতে আয় প্রায় ১৪ শতাংশ বেড়েছে। সংশ্লিষ্টদের তথ্যমতে, প্রতিষ্ঠানটির পার্সোনাল কম্পিউটার ব্যবসার চেয়ে ইন্টারনেট অব থিংস খাত বেশি এগোচ্ছে। এ কারণে তারা এ খাতে আরো বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে।

হার্ডওয়্যার ও সফটওয়্যারের পাশাপাশি ইন্টারনেট খাতের প্রসার ইন্টারনেট অব থিংস খাতকে আরো শক্তিশালী করে তুলছে। আর ইন্টেলের মতো প্রতিষ্ঠানের সমন্বিত সেবা এ খাতকে আরো পরিপক্ব করে তুলবে বলেই মনে করছেন বিশ্লেষকরা। পাশাপাশি পিসি খাতের অস্থিতিশীলতা ইন্টেলের মতো প্রতিষ্ঠানকে আইওটি খাতে বিনিয়োগে আগ্রহী করে তুলছে বলে মনে করা হচ্ছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।