দ্রুত ওজন কমাতে গিয়ে যে ভুল করলেই বিপদ

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৮ পিএম, ০২ নভেম্বর ২০২৩

শরীরের বাড়তি ওজন ঝরিয়ে ফিট থাকতে কে না চায়! তবে অনিয়মিত জীবনযাপনের কারণে ওজন বেড়ে যায়। যা শরীরের মারাত্মক বিপদ ডেকে আনতে পারে।

অনেকেই এখন ওজন কমানোর রেসে দৌড়াচ্ছেন। তবে দ্রুত ওজন কমাতে গিয়ে অন্য কোনো বিপদ ডেকে আনছেন না তো? সে দিকেও খেয়াল রাখতে হবে।

আরও পড়ুন: ৩২ কেজি ওজন কমিয়ে যেভাবে ফিট হলেন ভূমি 

কম সময়ের মধ্যে ওজন কমাতে গেলে নানা ধরনের ভুল হয়ে যায়। তাই ওজন কমাতে গিয়ে ৩টি ভুল একদমই করবেন না-

>> প্রোটিনযুক্ত খাবার অবশ্যই পাতে রাখতে হবে। অনেকেরই ভুল ধারণা থাকে, প্রোটিন কম খেলে ওজন দ্রুত কমে। তবে খাবারে প্রোটিন না থাকলে অতিরিক্তি ক্ষুধাও লাগবে, আবার শরীরের পেশিও ক্ষয় হবে।

অন্যদিকে পর্যাপ্ত প্রোটিন রাখলে ক্যালোরির চাহিদা কমে। শরীরে শক্তিও জোগায়। তাছাড়া করোনার চিকিৎসায় বারবার করে বলা হচ্ছে খাদ্যে প্রোটিন থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: ব্যায়াম না করেও কি ওজন কমানো যায়? 

>> প্রোটিন কম খাওয়ার চেয়েও বিপজ্জনক হলো দীর্ঘক্ষণ না খেয়ে থাকা। ওজন কমাতে অনেকেই না খেয়ে থাকেন কিংবা ফাস্টিং করেন। তবে জানেন কি, সকাল, দুপুর বা রাত কোনো এক বেলাতেও খাবার বাদ দেওয়া ঠিক নয়।

খালি পেটে থাকলে রোগের সঙ্গে লড়াই করার ক্ষমতা কম পায় শরীর। ফলে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা বাড়ে। তাই পেট খালি না প্রতিবেলায় অল্প করে খেতে হবে। আর তা যেন হয় পুষ্টিকর, সেদিকে অবশ্যই খেয়াল রাখতে হবে।

আরও পড়ুন: এক মাসে কত কেজি ওজন কমানো স্বাস্থ্যসম্মত? 

>> ওজন কমাতে হলে প্রথমেই নজর দিতে হবে ঘুমের দিকে। কারণ পর্যাপ্ত ঘুমের মাধ্যমেও ওজন কমানো যায়। তবে তা হতে হবে অন্তত ৭-৮ ঘণ্টা।

মনে রাখবেন, কম ঘুমিয়ে শুধু ব্যায়াম করে বা খাওয়া কমিয়ে সুস্থ থাকা যায় না। এতে শরীর দুর্বল হয়ে যায়। আর এই মহামারির সময় সবাইকে সতর্ক ও সচেতন হয়ে তবেই ওজন কমাতে হবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।