বিকেলের নাশতায় খান থাই ললি চিংড়ি

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫:৫৫ পিএম, ১৯ আগস্ট ২০২৩

চিংড়ির বিভিন্ন পদ তো কমবেশি সবাই খেয়েই থাকেন! এবার না হয় ঘরেই তৈরি করে নিন বিদেশি পদ থাই ললি চিংড়ি। একবার খেলে মুখে লেগে থাকবে এর স্বাদ। জেনে নিন সহ রেসিপি-

আরও পড়ুন: সকালের নাশতায় ডিম খাওয়ার উপকারিতা

উপকরণ

১. চিংড়ি মাছ ২৫০গ্রাম চিংড়ি মাছের মাথা লেজ খোসা ফেলে ধুয়ে পানি ঝড়িয়ে নিতে হবে।
২. কালো গোল মরিচের গুঁড়া আধা চা চামচ
৩. লেবুর রস ১ চা চামচ
৪. সয়া সস আধা চা চামচ
৫. ফিস সস আধা চা চামচ
৬. চালের গুঁড়া এক কাপ
৭. কর্নফ্লাওয়ার আধা কাপ
৮. বেকিং পাউডার আধা চা চামচ
৯. লবণ আধা চা চামচ
১০. গোল মরিচের গুঁড়া আধা চা চামচ
১১. লাল মরিচের গুঁড়া ১ চা চামচ ও
১২. শাসলিক কাঠি।

আরও পড়ুন: বৃষ্টির সন্ধ্যায় খান মচমচে ডিম-আলুর কাটলেট

পদ্ধতি

১-৫ নং উপকরণ দিয়ে চিংড়ি মাছ মাখিয়ে রেখে দিন ১০-১৫মিনিট। এরপর ৬-১২ নং উপকরণ সব একসঙ্গে মিশিয়ে তৈরি করুন একটি পাতলা বেটার। বেটার একটা গ্লাসে নিন।

গ্লাসের সাইজ ও বেটারের পরিমাণ দেখে বুঝে নিতে হবে। যাতে শাসলিক কাঠিতে গেঁথে নেওয়া চিংড়ি গ্লাসের বেটারের ডুবিয়ে ওঠানো যায়।

শাসলিক কাঠিতে ৩-৪টি চিংড়ি মাছ গেঁথে নিন। চিংড়ি গেঁথে নেওয়া কাঠি একটি একটি করে গ্লাসের বেটারে ডুবিয়ে তুলে গরম তেলে ভেজে নিতে হবে। ব্যাস তাহলেই তৈরি হয়ে যাবে থাই ললি চিংড়ি।

আরও পড়ুন: এ সময় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যা খাবেন

চিংড়ি খুব অল্প সময় ভেজেই তুলে নিন। বেশি ভাজলে চিংড়ি শক্ত হয়ে যাবে। এই রেসিপিতে কোন কিছুই মেপে নেওয়ার প্রয়োজন হয় না। নিজের আন্দাজমতো সব নিলেই হবে।

শাসলিক কাঠিতে চিংড়ি গেঁথে নেওয়ার আগে ১০-১৫ মিনিট কাঠিগুলো পানিতে ভিজিয়ে রাখুন। তাহলে ভাজার সময় কাঠিগুলো পুড়ে যাবে না।

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।