আচারে ফাঙ্গাস পড়া রোধে এ সময় যা করবেন

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:৪২ পিএম, ১২ আগস্ট ২০২৩

আচারের নাম শুনলেই জিভে জল চলে আসে কমবেশি সবার। তবে বৃষ্টির দিনে আচার ভালো রাখা বেশ মুশকিল। এ সময় অনেকের আচারেই ফাঙ্গাস বা ছাতা পড়ে যায়।

সাধারণত আচার তৈরি ও সঠিক সংরক্ষণের অভাবেই ফাঙ্গাস বা ছাতা ধরে। তখন অনেকেই বয়াম ধরা আচার সবটাই ফেলে দেন। এর থেকে আচার কীভাবে ভালো রাখা যায়? জেনে নিন কিছু টিপস-

আরও পড়ুন: কাঁচা আম দিয়ে তৈরি করুন কাশ্মিরি আচার

আচারে হাত লাগাবেন না

বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় আচারের শিশি থেকে আচার বের করার সময় হাতের ব্যবহার করেন। চামচ দিয়ে আচার বের করার সময় দেখে নিন, সেটা শুকনো কি না। কারণ অপরিষ্কার হাত, ভিজে ভাব ও ঘাম আচারে মিশলে ফাঙ্গাস ধরার প্রবণতা বাড়ে।

বেশি করে তেল দিন

আচার ভালো রাখতে বেশি তেল ব্যবহার করতে হবে। তেল আচারে বাতাস ঢুকতে বাধা দেয়। এতে অক্সিজেন সরবরাহ বন্ধ হয়ে যায় এও ব্যাকটেরিয়া টিকতে পারে না।

আরও পড়ুন: বরইয়ের টক-ঝাল-মিষ্টি আচার

লবণ-হলুদ মেশান আচারে

আচারের প্রিজারভেটিভ হিসেবে কাজ করে লবণ। এটি স্বাদ ও গন্ধ অটুট রাখে এবং আচার সুস্বাদু করে তোলে। আচারে সঠিক মাত্রায় লবণ দেওয়া না হলে ব্যাকটেরিয়া বাসা বাঁধতে পারে। হলুদ, মেথি পাউডার ও হিং ভালো প্রিজারভেটিভ হিসেবে কাজ করে।

এ ছাড়াও সোডিয়াম বেনজোয়েট অ্যাসিড ও সোডিয়াম বেনজোয়েট দিলে আচার দীর্ঘদিন ভালো থাকে। লবণ, চিনি, ভিনেগার, মসলা দিয়ে তৈরি আচার কয়েক বছর পর্যন্ত ভালো থাকে।

আচার রাখুন কাচের পাত্রে

সব সময় কাচের পাত্রে আচার সংরক্ষণ করা উচিত। এতে আচার সহজে নষ্ট হয় না। আচার রাখার আগে অবশ্যই পাত্রটি কিছুক্ষণ রোদে শুকিয়ে নেবেন।

আরও পড়ুন: আমসত্ত্ব তৈরির সহজ রেসিপি

রোদে দিন, না হয় ফ্রিজে রাখুন

প্রতিদিন অন্তত এক ঘণ্টা আচারের পাত্রটি সূর্যের আলোয় রাখুন। এতে ফাঙ্গাস লাগার ভয় অনেকটাই কমে যায়। ফ্রিজে সংরক্ষণ করলেও আচার দীর্ঘদিন ভালো থাকে।

কারণ ঠান্ডা জায়গায় ফাঙ্গাস লাগতে পারে না। বারবার আচারের পাত্রটি খুলবেন না ও হাত লাগাবেন না। যে চামচে করে আচার বের করবেন সেটাতে যেন পানি না লেগে থাকে।

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।