এসি ছাড়াই শীতল ঘর


প্রকাশিত: ০৪:৫৪ এএম, ১৯ মার্চ ২০১৬

গরমে ঘরদোরও যেন গরম হয়ে থাকে। এদিকে আবার এসি কেনার সামর্থ্যও সবার হয় না। তাই গরমে ঘর ঠাণ্ডা রাখতে হলে আপনাকে জেনে নিতে হবে কিছু কৌশল। আর তাতেই আপনি এসি ছাড়াই পাবেন ঠাণ্ডা ঘর। কীভাবে? চলুন তবে জেনে নেয়া যাক-

যতটা সম্ভব দুপুরের সূর্যের প্রখর তাপ ঘরে আসতে দেবেন না। সেক্ষেত্রে দক্ষিন ও পশ্চিম পাশের জানালা বা যেগুলোতে সরাসরি সূর্যের আলো পড়ে সেসব জানালার পর্দা টেনে রাখুন এবং জানালাও বন্ধ রাখুন। আর রাতের বেলা অবশ্যই জানালা খুলে দিন যাতে বাইরের ঠাণ্ডা বাতাস ঘরে প্রবেশ করতে পারে।

ফ্যানের বাতাস দ্বিগুন পেতে এবং ভ্যাপসা গরম থেকে বাঁচতে রাতের বেলা আপনার টেবিল বা পোর্টেবল ফ্যানটি জানালার কাছে নিয়ে চালিয়ে দিন। এটি বাইরের ঠাণ্ডা হাওয়া ভিতরে নিয়ে আসবে এবং ঘরের অসহনীয় গরম দূর হবে।

ইনস্ট্যান্ট এসির সুবিধা পেতে টেবিল ফ্যানের সামনে গামলা ভর্তি বরফ রেখে ফ্যান চালিয়ে দিন অথবা একটি পানির বোতল বরফ করে ফ্যানের সামনে রাখুন। । এর ফলে যখনই ফ্যান চালাবেন বাতাসের সাথে বরফের ঠাণ্ডা হাওয়া যোগ হয়ে এসির মতই কাজ করবে।

বাসা অতিরিক্ত গরম থাকার আরও একটি কারণ হচ্ছে বিনা প্রয়োজনে ইলেক্ট্রনিক জিনিস অন করে রাখা। অনেককেই দেখা যায় কারণ ছাড়াই টেলিভিশন, ফ্যান, বাতি, কম্পিউটার ইত্যাদি অন করে রাখেন। এর ফলে ঘরের তাপমাত্রা আরও বেড়ে গিয়ে অতিরিক্ত গরম আবহাওয়া তৈরি করে। তাই বিনা প্রয়োজনে এসব জিনিস বন্ধ করে রাখবেন।

রান্নাবান্নার কাজ ছাড়া গ্যাসের চুলা বন্ধ রাখবেন। আমাদের অনেকেরই অভ্যাস রয়েছে সারাদিন প্রয়োজনে অপ্রয়োজনে গ্যাসের চুলা জ্বালিয়ে রাখা। এর ফলেও ঘরের তাপমাত্রা বৃদ্ধি পায়।

স্যাঁতসেঁতে আবহাওয়া ঘর আরও বেশি গরম করে তোলে। এই সমস্যা থেকে রক্ষা পেতে গোসল বা কাপড় চোপড় ধোয়ার কাজটি হয় একদম সকালে না হয় বিকেলের দিকে করবেন। কারণ দুপুর বা দিনের গরম সময়ের দিকে এই কাজগুলো করলে ঘরের পরিবেশ আরও আর্দ্র বা স্যাঁতসেঁতে করে ফেলে যার ফলে ঘর আরও গরম হয়ে উঠে।

ঘর ঠাণ্ডা রাখার সবচেয়ে সহজ উপায় হলো ঘরের ভেতরে গাছের ব্যবহার। গাছ ঘরের ভেতরকার তাপ শোষণ করে ঘর ঠাণ্ডা করে। তাই গরমের সময় ঘরের ভেতরে বেশি করে গাছ রাখলে ঘর এমনিতেই শীতল হয়ে উঠবে। এক্ষেত্রে ইনডোর প্লান্ট ব্যবহার করতে পারেন।

রাতে খুব বেশি আলোর ব্যবহার ঘর গরম করে তোলে। তাই অযথা বাতি জ্বালিয়ে রাখবেন না।

এইচএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।