সুতির পোশাক পরার পর যত্ন নেবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:২৫ পিএম, ৩০ এপ্রিল ২০২৩

গরমে সুতির পোশাক না পরলে স্বস্তি মেলে না সহজে। গরমে সুতির পোশাকই সবচেয়ে আরামদায়ক। তুলো থেকেই সুতো তৈরি হয়, আর সেটা থেকে বিভিন্ন ধরনের সুতির পোশাক তৈরি হয়।

তাই কোনো সুতির পোশাক পাতলা হয়, আবার কোনোটি একটু মোটা হয়। যে পোশাকগুলো একটু পাতলা ও নরম সুতির হয়, সেগুলো তাড়াতাড়ি ক্ষয় হয়ে যায়। তবে এই নরম সুতির পোশাকই হয় দামি, আবার গরমে পাতলা সুতির পোশাক পরলেই বেশি শান্তি মেলে।

jagonews24

আরও পড়ুন: যে রঙের পোশাক পরলে গরমেও শরীর থাকে ঠান্ডা 

তবে শুধু পরলেই তো হবে না, পোশাক ভালো রাখতে কী করণীয় তা জেনে রাখাও জরুরি। না হলে এক বা দুইবার নতুন সুতির পোশাকটি পরার পর তা নষ্ট হয়ে যেতে পারে। গরমে সুতির পোশাক নিয়মিত পরলে এর যত্নও নিতে হবে সেভাবেই-

ধোয়ার সময় সতর্ক থাকুন

সুতির যে পোশাকগুলো পাতলা হয়, সেগুলো যত্নের সঙ্গে রাখতে হয়। খুব বেশি ঘষে বা আছাড় মেরে কাচলে ছিঁড়ে যেতে পারে। যদিও বেশিরভাগ মানুষই এখন ওয়াশিং মেশিনে কাপড় ধুয়ে নেন।

https://cdn.jagonews24.com/media/imgAllNew/BG/2023March/2-20230430162611.jpg

তবুও সুতির জামা-কাপড় পরিষ্কারের সময় বাড়তি সতর্কতা অবলম্বন করুন। এজন্য প্রথমে ঠান্ডা পানিতে লিক্যুইড সাবান মিশিয়ে সুতির পোশাকগুলো ভিজিয়ে রাখুন। আধা ঘণ্টা পর হালকা করে কেচে নিন।

আরও পড়ুন: টাইট পোশাক পরা যে কারণে বিপজ্জনক 

একদিন পরপর ধুতে হবে

গরমে যদিও প্রতিদিন জামাকাপড় ধোয়া উচিত, তবে সুতির পোশাক একদিন পরে ধুলেই ভালো থাকবে। যদি খুব বেশি নোংরা হয়, তাহলে দাগ বসে যাবে ও চেপে কাচলে ফ্র্যাবিক নষ্ট হয়ে যাবে।

jagonews24

কাপড়ে মাড় দিন

সুতির পোশাক ভালো রাখতে কাচার পর মাড় দিন। ব্যস্ত জীবনযাত্রার মধ্যে অনেকেই এই মাড় দেওয়ার ধাপটি এড়িয়ে যান।

তবে মাড় দিলে কিন্তু সত্যিই সুতির কাপড় ভালো থাকে। আর মাড় দিলে বেশি জোরে কাপড় নিংড়াবেন না। পানি ঝরিয়ে রোদে মেলে দিন।

আরও পড়ুন: পোশাকই বলে দেবে আপনি কেমন? 

বেশি রোদে কাপড় শুকাবেন না

এখনকার তীব্র রোদে সরাসরি সূর্যালোকে পোশাক ধুয়ে রোদে দেবেন না, তাহলে রং নষ্ট হয়ে যেতে পারে। তাই সবসময় হালকা রোদে কিংবা ছায়ায় ও হাওয়ায় পোশাক শুকনো করতে দিন। এতে সুতি পোশাকের রং নষ্ট হয়ে যাবে না। খুব টানটান করে কাপড় মেলবেন না।

পোশাক কেনার সময় সতর্ক থাকুন

সুতির পোশাক কেনার সময় সতর্ক থাকুন। সব সময় এক সাইজের বড় পোশাক কিনুন। কারণ সুতির কাপড় কাচার পর তা একটু ছোট হয়ে যেতে পারে।

jagonews24

আরও পড়ুন: যে ৫ ধরনের পোশাক স্বাস্থ্যের জন্য বিপজ্জনক! 

তুলে রাখার সময় খেয়াল রাখুন

সুতির পোশাক আলমারিতে রাখার সময় কালোজিরা আর শুকনো মরিচ সাদা কাপড়ে পুটুলি বেঁধে রেখে দিন। এতে সুতির পোশাক ভালো থাকবে।

সূত্র: পিঙ্কভিলা

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।